TechJano

অনলাইনে স্কুল, কলেজ ও মাদ্রাসায় ডিজিটাল লিটারেসি প্রশিক্ষণ অনুষ্ঠিত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে ডিজিটাল লিটারেসি বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে ২০টি শিক্ষা প্রশিক্ষানকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল লিটারেসি প্রশিক্ষণ। তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) থেকে বাস্তবায়িত হচ্ছে’ বাংলাদেশ সরকারের জন্য নিরপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন’ শীর্ষক প্রকল্প।

এই প্রকল্পের অংশ হিসেবে দেশব্যাপি নির্বাচিত স্কুল কলেজ ও মাদ্রাসায় অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ দুইটি অনলাইন সেশন অনুষ্ঠিত হয়েছে, এসব সেশনে অর্ধশতাধিক স্কুলের প্রায় পাঁচ শতাধিক ছাত্র-ছাত্রী উপস্থিতি ছিলো।

এই প্রশিক্ষণে শিক্ষার্থীদের সাথে digitalliteracy.gov.bd ওয়েবসাইটির সাথে পরিচয় করিয়ে দেয়া হয়। এই সাইটে ডিজিটাল লিটারেসির ওপর একটি পূর্নাঙ্গ কোর্স উন্মুক্ত করা হয়েছে। শিক্ষার্থীদের আহবান জানানো হয় তারা যেন এই সাইটে গিয়ে রেজিষ্ট্রেশন করে কোর্সটি সম্পন্ন করে। সফলভাবে কোর্স সম্পন্ন করলে শিক্ষার্থীরা একটি সার্টিফিকেট অর্জন করতে পারবে। একই সাথে, যে স্কুলের সবচেয়ে বেশি শিক্ষার্থী কোর্স সম্পন্ন করবে সেই স্কুলকে জাতীয় পর্যায়ে ডিজিটাল লিটারেট স্কুল হিসেবে ঘোষণা করা হবে।

এই প্রশিক্ষণে অংশগ্রহনের মাধ্যমে শিক্ষার্থীরা সাইবার নিরাপত্তা, সাইবার বুলিং, গুজব, অনলাইন প্রাইভেসি, ডিজিটাল ফুট প্রিন্ট, ডিজিটাল লেনদেন, ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জনে সক্ষম হবে এবং বাস্তব জীবনে এই জ্ঞানের প্রয়োগের মাধ্যমে ডিজিটাল জগতকে আরো নিরাপদ করে তুলতে পারবে। অনলাইনে নিরাপদে বিচরণের জন্য ডিজিটাল লিটারেসি প্রশিক্ষণের কেনো বিকল্প নেই।

এই প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রূপকল্প: ২০৪১ অর্জনের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক দেশের তথ্য প্রযুক্তি নির্ভলশীল জনসাধারণের ডিজিটাল দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে “বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসি সেন্টার স্থাপন” শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

Exit mobile version