TechJano

অনলাইনে ৮ লাখ গরু বিক্রি হবে

অনলাইনে ২২ লাখ টাকা দাম উঠেছে ‘রাজা বাবু’ নামের একটি গরুর। অনলাইনে এবার ব্যাপক গরু বিক্রি হচ্ছে। বিক্রয়ডটকম, বেঙ্গলসহ নানা হাটে অনলাইনে গরু বা গবাদি পশু বিক্রি হচ্ছে। এবারের কোরবানির ঈদে যে ৫০ লাখ গরু বিক্রি হবে, তার মধ্যে ৮ লাখ গরু সরাসরি খামার ও অনলাইনে বিক্রির জন্য তোলা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে ছোট ও মাঝারি খামার, অনলাইন দোকান, ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমে এসব গরু বিক্রি হচ্ছে।

বেঙ্গল মিটের বিপণন বিভাগের পরিচালক এইচ ইউ এম মেহেদি সাজ্জাদ বলেন, ‘গত বছরের তুলনায় এ বছর অনলাইন ও সরাসরি খামার থেকে গরু বিক্রি কয়েক গুণ বেড়েছে।

অনলাইনে গরু কিনেছেন এমন কয়েকজন ক্রেতা বলছেন, হাটে পছন্দের গরু না পাওয়া এবং দামের দিক থেকে ঠকে যাওয়ার আশঙ্কা থাকে। একই সঙ্গে কৃত্রিমভাবে গরুকে দ্রুত মোটা করতে এবং সবল দেখাতে বিক্রেতারা হাটে নানা ধরনের ওষুধ প্রয়োগ করেন, যা মানবদেহের জন্য ক্ষতিকারক হয়ে ওঠে। খামার ও অনলাইন থেকে গরু কেনার ক্ষেত্রে এ ধরনের বিষাক্ত গরু কেনার ঝুঁকি কম।

অনলাইনে পণ্য কেনাবেচার প্ল্যাটফর্ম বিক্রয় ডটকমে এবারও ঈদ উপলক্ষে গবাদিপশু বিক্রি হচ্ছে। বিক্রয় ডটকম ও মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেড বিক্রয় হ্যাশট্যাগ বিরাট হাট নামে এক কর্মসূচির ঘোষণা দিয়েছে। এর আওতায় অনলাইনে গরু বা অন্য পশু ক্রেতাদের উপহার দেবে মিনিস্টার। অনলাইনে গরু কিনলে বাসায় পৌঁছে দেওয়ার সুবিধা দেবে বিক্রয় কর্তৃপক্ষ।

বিক্রয় বিপণন বিভাগের প্রধান ঈশিতা শারমিন বলেন, মিনিস্টার ও বিক্রয় গত বছরের মতো এবারও অনলাইনে গরু বিক্রির সুবিধা এনেছে। এবারে কোরবানির জন্য অনেক গবাদিপশু অনলাইনে দেখা যাবে। অনেকের পক্ষেই হাটে গিয়ে গরু যাচাই কষ্টসাধ্য। কোরবানির গরু অনলাইনে কেনার সুবিধা দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিস্তারিত বিক্রয় ডটকমের ওয়েবসাইটে জানা যাবে।

Exit mobile version