TechJano

অ্যাপল শাওমির স্মার্টফোন সহ গোটা টেক দুনিয়া করোনা ভাইরাসে আক্রান্ত

করোনা ভাইরাসের কোপে ঘুম উড়েছে চিনের। প্রায় বিনা চিকিৎসাতেই মারা যাচ্ছে একের পর এক মানুষ। কার্যত মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। ইতিমধ্যেই করোনার গ্রাসে মৃত্যু হয়েছে ১৭০ জনের। চিন থেকে এই করোনাভাইরাসে আক্রান্ত তিন জাপানের নাগরিকদেরও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

যদিও সংবাদসংস্থা রয়টার্সের জানিয়েছে তাঁদের তিনজনের মধ্যে দু’জনের ভাইরাসের কোনও লক্ষণ দেখা যায়নি। চিনের সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার ১৭০০ জন আক্রান্ত হয়েছেন সে সংখ্যা নিশ্চিত করা হয়েছে। একইসঙ্গে, সম্প্রতি এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছে টেক দুনিয়া।

করোনা ভাইরাসের কোপে চিনের প্রযুক্তি শিল্প একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। অ্যাপল,গুগলের মতো সংস্থাগুলি চীনে দোকান বন্ধ করে দিয়েছে। যা বেশিরভাগ প্রযুক্তি সংস্থার বিশেষত স্মার্টফোন নির্মাতাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ দেশ। এই প্রযুক্তি সংস্থাগুলি তাদের কর্মীদের চীনে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে। করোনা ভাইরাসের আক্রমনে অ্যাপল সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে।

মঙ্গলবার এক প্রতিবেদনে অ্যাপল সিইও টিম কুক বলেছেন, করোনা ভাইরাসের কারণে তারা স্টোর বন্ধ করে দিয়েছে। একইভাবে শাওমির ফোনের দোকানও বন্ধ। কোম্পানিতে কর্মচারীরা আসছেন না। সুতরাং বিশ্ববাজারে স্মার্টফোন সহ অন্যান্য প্রযুক্তিগত সংস্থার ব্যবসায় ক্ষতি হচ্ছে।

Exit mobile version