TechJano

অ্যাপল-স্যামসাংয়ের যুদ্ধ অবশেষে শেষ হলো

প্রযুক্তি জগতের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে আইফোনের পেটেন্ট নিয়ে অ্যাপল ও স্যামসাং-এর মধ্যবর্তী আইনি যুদ্ধ। অবশেষে গত বুধবার সাত বছরের দ্বন্দ্বের অবসান ঘটেছে যুক্তরাষ্ট্রের একটি আদালতে। নিজেদের মধ্যে অপ্রকাশিত অর্থের বিনিময়ে ওই মামলার সমঝোতা করার কথা বলা হয়েছে।

সাত বছর আগে আইফোনের নকশা নকলের অভিযোগে দায়ের করা মামলার রায়ে গত মাসে স্যামসাংকে দোষী সাব্যস্ত করেন ফেডারেল আদালতের বিচারক। ২০১১ সালে আইফোনের নকশা নকলের অভিযোগে দায়ের করা মামলার রায়ে গত মাসে স্যামসাংকে দোষী সাব্যস্ত করেন আদালত । সেইসঙ্গে ক্ষতিপূরণ হিসেবে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেওয়া হয়। এরপর প্রযুক্তিবিশ্বের দুটি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতার খবর এল।

এ মামলার রায়কে অ্যাপল বড় ধরনের জয় মনে করছে। কারণ প্রতিষ্ঠানটি বরাবরই আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করে এসেছে যে অনন্য নকশা আইফোনে সাফল্যের অন্যতম হাতিয়ার। আদালতে তারা যুক্তি দিয়ে অ্যাপল কর্তৃপক্ষ বলেছিল, আইফোনের গুরুত্বপূর্ণ নকশার পেটেন্ট ভেঙেছিল স্যামসাং।

ইউএস ডিসট্রিক্ট কোর্টের বিচারক লুসি কোহ বলেছেন, দুই পক্ষই যেহেতু মামলার বিষয়টি সমঝোতা করে ফেলেছে, তাই এ মামলাসংক্রান্ত সব দাবি খারিজ করা হয়েছে। বার্তা সংস্থা এএফপিকে অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মামলাটি অর্থের চেয়ে বেশি কিছু ছিল। অ্যাপলের অনেক কর্মীর কঠোর পরিশ্রমের উদ্ভাবন সুরক্ষার জন্য এটি প্রয়োজন ছিল। মামলার সমাপ্তিতে সন্তুষ্টি প্রকাশ করেছে অ্যাপল। তবে স্যামসাং আনুষ্ঠানিক কোনো বক্তব্য জানায়নি।

২০১১ সালের মাঝামাঝি সময় থেকে দুই প্রতিষ্ঠানের মধ্যে পেটেন্ট যুদ্ধ শুরু হয়। সেই সময়ে স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ তোলে অ্যাপল। যুক্তরাষ্ট্রের ট্রেড আদালতে করা মামলায় অ্যাপল অভিযোগ করেছিল যে, স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি ফোন ও ট্যাবলেটে অ্যাপলের মোট ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে। মামলায় সে বার জয়ী হয়েছিল অ্যাপল।

এরপর ২০১২ সালে স্যামসাংকে আদালত এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়। তবে রায়ের বিপরীতে স্যামসাং আপিল করার পর এই টাকার পরিমাণ কমে যায়। অ্যাপল দুই দফায় ভাগ করে টাকা দাবি করে, প্রযুক্তিগত পেটেন্ট নকল করায় ৩৮ কোটি ২০ লাখ ডলার এবং প্যাকেজিং নকল করার দায়ে আরও ৩৮ কোটি ২০ লাখ ডলার।

পরবর্তী সময়ে চলতি বছরের মে মাসে পেটেন্ট মামলায় স্যামসাংকে দোষী সাব্যস্ত করে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেয় আদালত। এর আগে পেমেন্ট মামলায় অ্যাপলকে ৩৯ কোটি ৯০ লাখ ডলার দিয়েছিল স্যামসাং।

Exit mobile version