TechJano

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে করা যায়?

অ্যাফিলিয়েট মার্কেটিং কে খুব সহজে বলা যায় অন্যের প্রডাক্ট মার্কেটিং। অন্যর পণ্য বিক্রি করে যে কমিশন পাওয়া যায় সে কমিশনকে অ্যাফিলিয়েট কমিশান বলে। যেমন আমার দোকানের মাল আপনি প্রচার প্রচারনা করে বিক্রি করলেন। তার বিনিময়ে আপনাকে কিছু কমিশান দিলাম । সারা বিশ্বে হাজার হাজার কম্পানি অ্যাফিলিয়েট অপশান রাখার ফলে তাদের প্রচুর বিক্রি হয়। এবং হাজার হাজার মারকেটার এই প্রডাক্ট বিক্রি করে। আমাজন, আলীবাবা, থিমফরেস্ট, ইবে Amazon, Alibaba Themeforest, ebey, সহ প্রায় সব বড় বড় কম্পানি অ্যাফিলিয়েট কমিশান দিয়ে থাকে। তবে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Amazon affiliate. অ্যাফিলিয়েট মারকেটিং বিভিন্ন ভাবে করা যায়।
1) ওয়েব সাইট
2) ইউটিউব
3) সোশ্যাল মিডিয়া সাইট
সব চেয়ে স্থায়ী এবং ভাল হচ্ছে ওয়েব সাইট এর মাধ্যমে। অ্যাফিলিয়েট মারকেটিং এর জন্য কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। যেমন আপনি সাইকেল বিক্রি করবেন। তাহলে আপনার নিশ হবে সাইকেল। আপনার সাইটের ডোমেইন নেম থেকে শুরু করে সব সেই ভাবে সাজাতে হবে।
1) নিশ সিলেক্ট
2) ভাল ডোমেইন নেম
3) সাইট ডিজাইন এবং development
4) কনন্টেট তৈরি
5) এস ই ও করা
6) affiliate account করা
7) 5/6 মাস পরে সাইট rank করলে affiliate link ব্যবহার করতে হবে।
ভাল মানের কনটেন্ট এবং সঠিক ভাবে SEO করে site rank করতে না পারলে। ফলাফল ভাল হবে না। আপনাকে অনেক কাজ নিজে করতে হবে। ধৈর্য ধরতে হবে। ইনভেস্ট করার মানুষিকতা থাকতে হবে। টাকা দিয়ে কাজ করিয়ে নিলে ও ঠকবেন অনেক সময়। যেমন আপনি আর্টিকেল রাইটিং পারেন না। টাকা দিয়ে করিয়ে নিলেন। সে ভুল ভাল দিলে এ বুঝতে পারবেন না । এই ক্ষেত্র ইংরেজি দক্ষতা অবশ্য থাকতে হবে।

লেখক: ভদ্র কান্ত শীল, তথ্যপ্রযুক্তি লেখক
তথ্যসূত্র: ডিজিটাল স্কিলস বাংলাদেশ গ্রুপ থেকে নেওয়া

Exit mobile version