TechJano

আইইউবিএটিতে জাপান বাংলাদেশ রোবটিক্স সেন্টারের উদ্দ্যোগে সেমিনার ও ওয়ার্কশপ

গত ২১শে সেপ্টেম্বর সকাল ১০ টায় জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজ়ি রিসার্স সেন্টার উদ্দ্যগে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেজ এগরিকালচার ও টেকনোলজি ( IUBAT) তে রোবটিক্স, আইওটি (IoT) এবং মেশিন লার্নিং এর উপর সেমিনার ও ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।
উক্ত সেমিনারে রোবটিক্স, আইওটি (IoT) এবং মেশিন লার্নিং নিয়ে বিস্তারিত আলোচনা করেন দেশ বিদেশের প্রফেসর, রিসার্চার ও প্রযুক্তি এক্সপার্টগন এবং ওয়ার্কশপে হাতে কলমে দেখানো হয় আইওটি (IoT) এর কার্যক্রম সেই সাথে উপস্থিত শিক্ষার্থীদের দ্বারা একটি আইওটি সম্বলিত প্রোজেক্ট করিয়ে নেওয়া হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আব্দুর রব, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. মনিরুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ডিইইই এর কোর্ডিনেটর প্রফেসর বিশ্বজিত সাহা। মুল সেমিনারটি শুরু হয় জাপান বাংলাদেশ রোবটিক্স এর প্রতিষ্ঠাটা ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস এর বক্তব্য দিয়ে। তিনি জাপান থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অনুষ্ঠানে যোগদান করেন।
তিনি তার বক্তব্যে তুলে ধরেন জাপান বাংলাদেশ রোবটিক্স এর কার্যক্রম ও Robotics Dynamics Stable Gait Generation নিয়ে দীর্ঘ বক্তব্য রাখনে। এছাড়াও মেশিন লার্নিং নিয়ে আলোচনা করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এর সহকারী অধ্যাপক ও জাপান বাংলাদেশে রোবটিক্স এর এডভাইজর ফকির মাশুক আলমগীর। জাপানের হোসাই ইউনিভার্সিটির রোবটিক্স যন্ত্রকৌশল অনুষদ থেকে বক্তব্য রাখেন জেবিএআরটিসি এর আন্তর্জাতিক উপদেষ্টা ড. দেলোয়ার হোসেন। তিনি বিভিন্ন রোবটের বাস্তবধর্মী আপ্লিকেশন ও গবেষণা নিয়ে আলোচনা করেন।
এছাড়াও কর্মশালাটির প্রধান প্রশিক্ষক হিসেবে ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এর সহকারী অধ্যাপক এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এর এডভাইজার ড. মোহাম্মাদ সালাহ উদ্দীন তিনি কর্মশালাটি পরিচালনা করেন এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এর ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ ও জাপান বাংলাদেশ রোবটিক্স এর টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব। অনুষ্ঠানের এক পর্যায়ে জাপান বাংলাদেশ রোবটিক্স এর টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিবের তৈরি একটি কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন হিম্যানোয়েড রোবট প্রদর্শন করা হয় এছাড়াও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এর ছাত্র এবং জাপান বাংলাদেশ রোবটিক্সের টেকনিক্যাল মেম্বার অরুপ সরকার, রাজদীপ রায় ও কাজী মেজবাউদ্দীনের আইওটি বেস হোম অটোমেশনের একটি প্রোজেক্ট প্রদর্শীত হয়। অনুষ্ঠা্নটি আয়োজনে সহযোগীতা করেন আইইউবিএটি এর রোবটিক্স ক্লাব ও ইইই ডিপার্টমেন্ট। তাছাড়া আয়োজনে সহযোগীতা করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ক্লাবের প্রেসিডেন্ট কামরুজামান ও নাঈম জাহাঙ্গীর সহ উক্ত ইউনিভার্সিটির রোবটিক্স ক্লাবের সদস্যরা।
সর্বশেষে, ক্রেস্ট তুলে দেওয়া হয় আয়োজক জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজ়ি রিসার্স সেন্টারের রিসোর্স পার্সোনদের হাতে ও সার্টিফিকেট বিতরন করা হয় উপস্থিত শিক্ষার্থীদের মাঝে।
Exit mobile version