TechJano

আইটি পণ্য রপ্তানিতে ১০% ক্যাশ ইনসেনটিভ দেবে সরকার

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যেসব বাংলাদেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান সফটওয়্যার অ্যান্ড আইটি এনাবল সার্ভিস বিদেশে রপ্তানি করবে তাদের ১০ শতাংশ ক্যাশ ইনসেনটেটিভ দেবে সরকার। স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এই কথা বলেন।

পলক বলেন, আমরা হার্ডওয়্যার আমদানিকারক দেশ হতে চাই না। আমরা হার্ডওয়্যার রপ্তানিকারক দেশও হতে চাই। এজন্য সব ধরনের সহযোগিতা করবে সরকার।

পলক আরো বলেন, সারা পৃথিবীতে স্মার্টফোনের বড় ১০টি বাজারের মধ্যে বাংলাদেশ অন্যতম। এদেশে স্যামসাং, হুয়াওয়ের মত বড় প্রতিষ্ঠান ব্যবসা করছে। আমরা চাই স্যামসাং ও হুয়াওয়ের মত বিদেশি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ স্মার্টফোন উৎপাদন করুক।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের পারচেজ ক্যাপিসিটি বেড়েছে। তাই স্মার্টফোনের চাহিদাও বাড়ছে। ফোনের এই চাহিদা পূরণের জন্য প্রতিমন্ত্রী দেশীয় প্রযুক্তি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে দেশে কারখানা স্থাপনের আহ্বান জানান।

ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি উল্লেখ করে পলক বলেন, সরকারি সেবার ৪০ শতাংশ এখন ই-গর্ভনেসের আওতায় এসেছে। আমরা এখন এম-গর্ভনেন্স নিয়ে কাজ করছি।

তথ্যপ্রযুক্তি বিভাগের তরুণ এই প্রতিমন্ত্রী বলেন, মানুষ এখন অফিসে যেতে চায় না। তারা চায় না। তারা চায় অনলাইনের মাধ্যমে সকল সেবা পেতে। এজন্য ডিজিটাল ওয়ালেট সেবা আনতে কাজ করছে সরকার। ফলে গ্যাস, বিদ্যুৎ এবং পানির বিল ঘরে বসে দেয়া যাবে।

পলক জানান, ২০১৮ সাল বাংলাদেশে হার্ডওয়্যার শিল্প বিকাশের বছর। এবছর হার্ডওয়্যার খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে।

Exit mobile version