TechJano

আজ পৃথিবীর খুব কাছে আসছে মঙ্গল গ্রহ, দেখা যাবে খালি চোখে

প্রতিবেশী গ্রহ মঙ্গল আজ ৩১ জুলাই পৃথিবীর কাছে আসছে । প্রায় ১৫ বছর পর ঘটতে চলেছে এই ঘটনা। আজ রাতে পৃথিবী থেকে খালি চোখে দেখা যেতে পারে লাল রঙের এই গ্রহটিকে। আজ রাতে মঙ্গল গ্রহ ও পৃথিবীর দূরত্ব হবে মাত্র ৩৫.৮ মিলিয়ন মাইল (৫৭.৬ মিলিয়ন কিলোমিটার)।

এখন পৃথিবী থেকে মঙ্গল গ্রহের দূরত্ব মাত্র ৫৭.৬ মিলিয়ন কিলোমিটার। শেষ ২০০৩ সালে পৃথিবীর এতটা কাছাকাছি এসেছিল মঙ্গলগ্রহ। সবাইকে ঘর থেকে বেরিয়ে মঙ্গলগ্রহ দেখার আমন্ত্রণ জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আজ না দেখলে, ২০৫০ সালের আগে আর মঙ্গলগ্রহকে এতটা কাছ থেকে দেখার সুযোগ মিলবে না।

আসলে, মঙ্গলবার রাতে মঙ্গল আর সূর্য মহাকাশে ঠিক বিপরীত দিকে থাকবে। ওই সময় সূর্যের আলো সরাসরি পড়বে মঙ্গলের উপর। যার ফলে, মঙ্গলের ঔজ্জ্বল্য ওই সময় সবচেয়ে বেশি হবে। যার ফলে পৃথিবী থেকে লালগ্রহের দর্শন পাওয়ার সম্ভাবনা প্রবল।

টেলিস্কোপের মাধ্যমে নিশ্চিতভাবেই দেখা যাবে মঙ্গলগ্রহকে। দেখা যেতে পারে খালি চোখেও। মঙ্গলের ঔজ্জ্বল্য অনেক বেশি হলেও দূরত্বের কারণে পৃথিবী থেকে তেমন উজ্জ্বল দেখাবে না লালগ্রহকে।

যদিও, দেখা যায় তাও দেখা যাবে শুক্রগ্রহের মতো। কিংবা টিমটিমে বাতির মতো। তার জন্যও আকাশ পরিষ্কার থাকতে হবে। কোনওভাবেই মেঘাচ্ছন্ন আকাশ থাকলে চলবে না।

সূত্র: নিউজ অস্ট্রেলিয়া

Exit mobile version