TechJano

আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে অনারেবল মেনশন পেয়েছে বাংলাদেশের আটজন শিক্ষার্থী

গত ১৩ই আগস্ট আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছিল। যেখানে বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের বিজয়ী শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছিল। জাতীয় পর্যায়ে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে একটি অনলাইন প্রতিযোগিতার আয়োজন করে আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড কমিটি। বাংলাদেশ থেকে এই অলিম্পিয়াডের সেমিফাইনালে ৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়া বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী আরো ৮ জন শিক্ষার্থী অনারেবল মেনশন লাভ করেছে।

আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে বয়সের ভিত্তিতে ২টি ক্যাটাগরিতে পরীক্ষা হয়। ১৪-১৭ বছর বয়সী এবং ১৮-২৫ বছর বয়সী শিক্ষার্থী। সেমিফাইনালে অংশগ্রহণকারী ৭ জন শিক্ষার্থী ১৪-১৭ বছর বয়সী ক্যাটাগরিতে অংশগ্রহণ করেছে। এরা হলো- ভিকারুন্নিসা নুন স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী উম্মে নাহিয়ান শতদ্রু, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ১১শ জাহিন ইমরোজ, ঝিনাইদহ ক্যাডেট কলেজের মাধ্যমিক পরীক্ষার্থী তাওহীদুর রহমান শিশির, আইডিয়াল স্কুল এন্ড কলেজের ১১শ শ্রেণির সাইফ আহমেদ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ১১শ শ্রেণির তাহমিদ আল সিফাত, সরকারী কে.সি. কলেজ, ঝিনাইদহ-এর ১১শ শ্রেণির সম্রাট রহমান, নটর ডেম কলেজ, ঢাকা-এর ১১ শ শ্রেণির নাইমুল ইসলাম।

এছাড়া এই অলিম্পিয়াডে অনারেবল মেনশন পেয়েছে ৮ জন। যারা হল, নটরডেম কলেজের ১১শ শ্রেণির আজমাইন মুকসিত এনাম, ঢাকা শিক্ষা বোর্ড ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির সাদিয়া রহমান মৌলি, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা-এর ১০ম শ্রেণির অর্ণব দত্ত, স্কলাস্টিকার ৯ম শ্রেণির অনুরূপ দাস, নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের ১০ম শ্রেণির শ্রেয়ান দাস, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ১০ম শ্রেণির ফারহান মাশুক, সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেণির সাদিয়া বিনতে রউফ এবং এম.সি. কলেজ, সিলেট-এর ১১শ শ্রেণির মোহনা চৌধুরী।

এর আগে গত ১৬ জুলাই ২০২১, শুক্রবার বাংলাদেশে প্রথমবারের মত বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড আয়োজন করা হয়। দেশের সকল জেলা হতে ১৪-১৭ বছর বয়সী শিক্ষার্থীরা একটি অনলাইন প্লাটফর্মে একত্রিত হয়ে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। প্রথম রাউন্ডে অংশ নেওয়া প্রায় ১৪০০ জন শিক্ষার্থী থেকে জাতীয় পর্বের জন্য মোট ২৫০ জনকে নির্বাচিত করা হয়। জাতীয় পর্বের অংশগ্রহণকারীদের থেকে মোট ৫০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। সারাদেশ থেকে এই ৫০ জন বিজয়ীকে নিয়ে গত ২৬ জুলাই থেকে ৩০ জুলাই, ৫ দিন ব্যাপী অনলাইনে প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে মেন্টর হিসেবে ছিলেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির ভলিন্টিয়ারসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রথমবারের মতো শুরু হওয়া বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ২০২১ এর অন্যতম লক্ষ্য ছিল শিক্ষার্থীদের জলবায়ুর পরিবর্তন সম্পর্কে সচেতন করা এবং কিছু শিক্ষার্থীকে বাছাই করে আন্তর্জাতিক ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য প্রস্তুত করা।
এ বছর ১৪-১৭ বছর বয়সী স্কুল-কলেজের জন্য শিক্ষার্থীদের বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

যেকোনো প্রয়োজনে যোগাযোগ করা যাবে বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের কোঅর্ডিনেটর সজীব বর্মনের (01676559136) সাথে যোগাযোগ করা যাবে।

Exit mobile version