TechJano

আবারো সবাই হুয়াওয়ের কাছে ফিরছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চোখ কম রাঙাননি। তা পরোয়া না করে চীনের হুয়াওয়েকে আমন্ত্রণ জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ‘সীমিত’ আকারে হলেও এত এত নিরাপত্তা শঙ্কা উপেক্ষা করে যুক্তরাজ্যে ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণে ঠাঁই পাচ্ছে হুয়াওয়ে।

যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্ক নির্মাণের দায়িত্ব পাওয়ার এক সপ্তাহের মধ্যেই ইউরোপিয়ান ইউনিয়নও (ইইউ) ৫জি ও হুয়াওয়ে ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। নিজেদের অবস্থানের ব্যাপারে একেবারে সরাসরি কিছু না বললেও তারা কোনো কোম্পানিকে দেশগুলোতে নিষিদ্ধ করবে না বলে জানা গেছে।

ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কমিশনার থিয়েরি ব্রেটন বলেন, প্রযুক্তি প্রতিযোগিতার নেতৃত্ব দেওয়ার মতো সবকিছুই আছে ইউরোপের। ৫জি উন্নয়ন বলুন ও উদ্বোধন বলুন, সবদিকেই ইউরোপ অনেকখানি এগিয়ে গেছে। আমরা ইউরোপীয় ইউনিয়নের সব সহযোগী রাষ্ট্র এবং টেলিকম কোম্পানিগুলোকে ৫জি নেটওয়ার্কের সর্বোচ্চ মান ও নিরাপত্তা নিশ্চিত করতে যা যা দরকার সব দিচ্ছি।

প্রসঙ্গত, গতবছর হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি অভিযোগ করে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। এরপর থেকেই যুক্তরাষ্ট্র তার মিত্র রাষ্ট্রগুলোকে হুয়াওয়ের কাছ থেকে টেলিযোগাযোগ যন্ত্রপাতি না কেনার জন্য চাপ দিতে থাকে।

Exit mobile version