TechJano

আর্টিকেল লিখে আয় পার্ট-২

গত পর্বে লিখেছিলাম আর্টিকেল লিখে আয় করার উপায়। বেশ কয়েকটি মার্কেট প্লেসের ঠিকানাও দিয়েছিলাম। লেখার অনেক বিষয় আছে, আজ আমি লেখা লেখির একটা নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করব। এই পর্বে থাকছে Translation নিয়ে বিভিন্ন কথা। এবার থাকছেঃ

Translation এর কাজগুলো কোথায় পাওয়া যায়?

Translation এর কাজগুলো কি ধরণের হয়?

Translation এর কাজগুলো কেমন পেমেন্ট পাওয়া যায়?

Translation এর কাজগুলো কোথায় পাওয়া যায়?

Translation এর কাজগুলো বিভিন্ন মার্কেট প্লেসে পাওয়া যায়। শুধুমাত্র Translation এর কাজ পাওয়া যায় এমন অনেক সাইট আছে। আপনারা গুগল মামাকে জিজ্ঞেস করলেই মামা আপনাদের জন্য হাজির হয়ে যাবে সব লিস্ট নিয়ে। নির্দিষ্টভাবে Translation এর সাইট ছাড়াওএই কাজগুলো পাওয়া যায় সব সাধারণ মার্কেট প্লেস যেমন Fiverr, Upwork, People per hour, Freelancer এর মত সাইটগুলোতে।

Translation এর কাজগুলো কি ধরণের হয়?

Translation হচ্ছে সাধারনত একভাষা থেকে অন্য ভাষায় রূপান্তর করার কাজ। যেমন ইংরেজী থেকে বাংলা, বাংলা থেকে ইংরেজী, জার্মান থেকে ইংরেজী বা ইংরেজী থেকে জার্মান-এই রকম এক ভাষা থেকে আরেক ভাষায় রূপান্তরের কাজই হচ্ছে Translation এর কাজ। আপনার মাতৃভাষার বাহিরে অন্য কোন একটি ভাষার উপর সব রকমের দক্ষতা থাকলেই সেটাকে কাজে লাগিয়ে আয় করতে পারেন।Translation এর সম্পর্কিত কাজগুলো হলো অর্থ করা, proof reading, transcreation, sub title ইত্যাদি। সাধারনত যারা Translation এর কাজ করে থাকে তাদের কাছে এই ধরণের কাজগুলোর অফার আসে।

Translation এর কাজগুলো কেমন পেমেন্ট পাওয়া যায়?

Translationকাজগুলোর দক্ষতার উপর নির্ভর করবে আপনার পেমেন্ট। এর পেমেন্ট নির্ধারিত হয় প্রতি শব্দ অনুযায়ী। অর্থ করার জন্য আপনার যোগ্যতা, দক্ষতার উপর নির্ভর করবে পেমেন্ট। প্রতিটি বিষয়ের মত এখানেও প্রথম প্রথম আপনার আয় বেশি হবে না, কিন্তু দক্ষতা বাড়ার সাথে সাথে আয়ও বাড়বে।

Proof reading এর জন্য পেমেন্ট সাধারনত অর্থ করার জন্য যে পেমেন্ট হয় তার এক তৃতীয়াংশ হয়ে থাকে। তবে এর জন্য আপনাকে মোটামুটি ভালো দক্ষতা অর্জন করতে হবে।আরেকজনের করা অর্থটাকে আপনি সংশোধন, পরিবর্ধন, বা মার্জন করবেন। তাই কষ্ট কম, পয়সাও কম।

Transcreation= Translation + creation, এটা সাধারনত বিভিন্ন ব্যবসায়িক প্রচারের জন্য করা হয়। এখানে একটা বাক্যকে যে কয়েকভাবে লিখা যায় তা করতে হয়। এখানে আপনার পেমেন্টটা অর্থ করার চাইতে বেশি হয়।

Sub title সাধারনত কোন একটা অডিও ফাইল বা ভিডিও এর বাক্যগুলোর অর্থ করে তা ভিডিও বা অডিও তে সাব-টাইটেল হিসাবে যোগ করা। এর পেমেন্টও প্রতি শব্দ অনুযায়ী হয়ে থাকে।

পেমেন্টটা নির্ভর করে আপনার ক্লাইন্টের উপর। আপনি কাজ ধরার জন্য যত কম রেট দিবেন ততই কাজ পাওয়ার সম্ভাবনা বেশি। পরে আস্তে আস্তে আপনার যোগ্যতা এবং দক্ষতা বৃদ্ধির সাথে রেটও বাড়িয়ে দিবেন।

Translation এর Eng<>Ben কাজ খুব একটা বেশি পাওয়া যায় না। তাই যদি কেউ চান তাহলে যেকোন ভাষার উপর দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আপনার এই বাড়তি যোগ্যতাকে কাজে লাগিয়ে বেশ ভালো আয় করতে পারেন। Translation এর কাজগুলো অনেক সময় মার্কেটপ্লেসের বাহিরে থেকে আসে। আপনার প্রোফাইল দেখে বিভিন এজেন্সি বা ক্লাইন্ট আপনাকে কাজের অফার দিবে। আপনি নিশ্চিন্তে তাদের কাজ করতে পারেন। তবে হ্যা অবশ্যই তাদের প্রোফাইল চেক করে নিবেন।

আজ এই পর্যন্তই। ইনশাল্লাহ পরবর্তীতে অন্যকোন বিষয় নিয়ে হাজির হব।

লেখক: সুলতানা পারভীন, ফ্রিল্যান্সার

আর্টিকেল লিখে প্রতি মাসে কমপক্ষে ৫০ হাজার টাকা আয়

লেখালেখি করে আয় করার জায়গাগুলো সম্পর্কে জেনে নিন

Exit mobile version