TechJano

আলিবাবা বাংলাদেশে কি করতে যাচ্ছে?

গ্লোবাল বিজনেস-টু-বিজনেস (বি টু বি) বাণিজ্যের শীর্ষস্থানীয় প্ল্যাটফর্ম- আলিবাবা ডট কম, বাংলাদেশের ব্যবসায়িদের পণ্য অনলাইনের মাধ্যমে বিশ্ববাজারে পৌছে দিতে শুরু করল একটি যুগান্তকারী উদ্যোগ। এই উদ্যোগটি করোনাকালীন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ি এবং এসএমইগুলিকে ডিজিটালাইজেশনের মাধ্যমে টিকে থাকতে এবং নিজের পায়ে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে আলিবাবা গ্রুপের ২০২০ সালের স্প্রিং থান্ডার উদ্যোগের একটি বর্ধিত অংশ।

‘প্রজেক্ট স্প্রাউট আপ’ মূলত বাংলাদেশে বিদ্যমান আলিবাবা ডট কম ব্যবহারকারীদের বৈশ্বিক বাজারে বি টু বি বাণিজ্যের সুযোগগুলোকে আরও সহজভাবে অ্যাক্সেস করতে সহায়তা করবে। উল্লেখ্য, আলিবাবা ডট কমের অধীনে রয়েছে ১৯০টি দেশ ও ২কোটিরও বেশি সক্রিয় ক্রেতা, এবং দৈনিক গড়ে প্রায় ৩ লক্ষ্যের অধিক পণ্য এই ওয়েবসাইটে অনুসন্ধান করা হয়, যেখানে রয়েছে কাঁচামাল থেকে শুরু করে ৩০টি ভিন্ন ক্যাটাগোরির পণ্য। বর্তমানে আলিবাবা ডট কমের প্ল্যাটফর্মে বাংলাদেশ ভিত্তিক ব্যবসায থেকে প্রায় ৪০,০০০ এরও বেশি পণ্য তালিকাভুক্ত রয়েছে যার মধ্যে রয়েছে পোশাক, টেক্সটাইল, লাগেজ, ব্যাগ এবং চামড়ার মতো স্থানীয় শিল্প পণ্য।
প্রকল্পটি দেশের তিনটি প্রধান ক্ষেত্র জুড়ে এসএমইগুলিকে সহায়তা করবে- আলিবাবা ডট কমের প্ল্যাটফর্মের মাধ্যমে দ্রুত বিশ্বব্যাপী পৌঁছাতে, ব্যবসায়ের বিকাশে যেকোনো সমস্যার সহজ সমাধান অ্যাক্সেস করতে এবং বিভিন্ন রকমের ট্রেইনিং দেওয়ার মাধ্যমে এসএমইদের অনলাইন সক্ষমতা আরও দৃঢ় করতে সহায়তা করবে।
এই উপলক্ষ্যে আলিবাবা ডট কমের ম্যানেজিং ডিরেক্টর ঝাং কুও বলেছেন- “খুচরা বিক্রেতাদের বিপরীতে যারা বিগত কয়েক বছরে আরও স্বতঃস্ফূর্তভাবে ই-বাণিজ্য গ্রহণ করেছেন তারা এই ক্ষেত্রের সম্ভাবনা আরো ভালো করে বুঝতে পারেন। বাংলাদেশ পোশাক রফতানির ক্ষেত্রে ইতিমধ্যেই স্বীকৃত এবং গ্লোবাল বি টু বি বাণিজ্যের মাধ্যমে তাদের ব্যবসাকে আরও ত্বরাণ্বিত করতে পারে। ই-কমার্স ভিত্তিক একটি টেকসই ব্যবসায়িক মডেল প্রদান করতে আমরা সক্ষম এবং একই সাথে এসএমইগুলিকে পুনরুজ্জিবিত করতেও দক্ষ”।
অনলাইন ব্যবসায়ে সহায়তা
আলিবাবা ডট কম তাদের এসএমইদের অনলাইন বি টু বি বাণিজ্য কার্যক্রম ত্বরান্বিত করতে ও প্রবেশকালীন প্রতিবন্ধকতা হ্রাস করতে সহায়তা করবে। এবং প্রথম থেকেই নতুন সাপ্লায়ারদের আলিবাবা ডট কমের মাধ্যমে তাদের ই-কমার্স ক্ষেত্রে উপস্থিতি স্থাপনে সহায়তা করবে। এছাড়াও আলিবাবা ডট কম প্ল্যাটফর্মটি স্থানীয় এসএমইদের জন্য ৩০শে সেপ্টেম্বর, ২০২০ এর আগে সাপ্লায়ার সদস্য হিসাবে যোগদানের জন্য বিশেষ ছাড় প্রদান করবে। বাংলাদেশ ভিত্তিক ব্যবসাগুলিও আলিবাবা ডট কম-এ নতুন ৯০ দিনের অন-বোর্ডিং প্রক্রিয়া থেকে উপকৃত হবে, যার লক্ষ্য ক্রেতা বৃদ্ধি করা এবং এই সময়ের মধ্যে নতুন সাপ্লায়ারদের জন্য অতিরিক্ত ব্যবসায়িক আয়ের সুযোগ তৈরি করা।

অনলাইনে ব্যবসার এই পদক্ষেপকে আরও সমর্থন করতে আলিবাবা ডট কম, পেশাদার তৃতীয় পক্ষের অংশীদারদের তালিকাভুক্ত করবে এবং নতুন যোগদানকারী সরবরাহকারীদের গ্রাউন্ড আপ থেকে একটি অনলাইন স্টোর তৈরি করতে, পণ্যের তালিকা তৈরি করতে এবং কীওয়ার্ড অ্যাডভারটাইজিং পরিচালনা করতে সহায়তা করবে। এই প্যাকেজগুলো অংশগ্রহণকারী এসএমইদের জন্য সৌজন্যমূলক হিসেবে থাকবে যার ব্যয়ভার বহন করবে আলিবাবা ডট কম।

বিশ্ববাজারে ব্যবসা পৌঁছাতে সহায়তা

বিশ্বব্যাপী আলিবাবা ডট কম তার সাপ্লায়ার বা সরবরাহকারী সদস্যদের জন্য একটি স্মার্ট কীওয়ার্ড অ্যাডভারটাইজিং টুল এবং স্মার্ট মার্কেটিং সলিউশন সরবরাহ করবে। এই নির্দিষ্ট টুলটি সাপ্লায়ারদের অতিরিক্ত শ্রম ও বিনিয়োগ ছাড়াই, আলিবাবা ডট কম প্ল্যাটফর্মের এআই অ্যালগরিদমের সাহায্যে সরবরাহকারীদের কমান্ড-এর মাধ্যমে তাদের পণ্যগুলি বাজারজাত করতে সহায়তা করবে। বাজারে পণ্যের চাহিদা বোঝা ছাড়াও এই স্মার্ট মার্কেটিং সলিউশন টুলটি নতুন গ্রাহকদের ট্র্যাফিক অর্জনের জন্য কি-ওয়ার্ডের মাধ্যেম স্বয়ংক্রিয়ভাবে আইন অনুযায়ী পণ্যের দাম নির্ণয় করবে এবং আলিবাবা ডট কম প্ল্যাটফর্মে নতুন ব্যবসায়ের জন্য একটি বেসিক ইন্টারফেসের মাধ্যমে তাদের ব্যবসায়ের কৌশলগুলি নিখুঁত করে তুলবে।

এছাড়াও, বাংলাদেশের সরবরাহকারী সদস্যদের কর্মক্ষমতা জোরদার করার জন্য নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচি এবং কর্মশালার ব্যবস্থা করবে আলিবাবা ডট কম। যার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে অনলাইন ব্যবসায়ের মূল বিষয়গুলি, অনলাইন ক্রেতার আচরণ, ব্যবসায়ের আলোচনা, গ্রাহক সমর্থন, এবং আনুষঙ্গিক আরও অনেক বিষয়।
স্প্রিং থান্ডার উদ্যোগটি আলিবাবা গ্রুপের চেয়ারম্যান এবং চিফ এক্সিকিউটিভ অফিসার ড্যানিয়েল জাং ২০২০ সালের এপ্রিলে শুরু করেছেন। আলিবাবা গ্রুপ বাণিজ্য ও প্রযুক্তির বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে নতুন সাপ্লাই চেইন তৈরি করতে, নতুন চাহিদা যোগাতে এবং নতুন ব্যবসা প্রসার করতে গত দুই দশক ধরে কাজ করছে। আলিবাবা ডট কম ১৯৯৯ সাল থেকে বি টু বি বাণিজ্যের বিশেষ টুলস এর মাধ্যমে এসএমই নিয়ে কাজ করছে। আলিবাবা ডট কমের প্ল্যাটফর্মের সরবরাহকারী সদস্যরা একটি স্যুট অফ টুলস অ্যান্ড সার্ভিসেস-এর আওতাধীন যার মধ্যে রয়েছে একটি কাস্টম ডিজিটাল স্টোরফ্রন্ট, বায়ার অ্যানালিটিক্স, টার্গেটেড অ্যাডভারটাইজিং এবং সহায়তা স্বরূপ আরও রয়েছে বিভিন্ন রকমের অনলাইন কোর্স এবং লাইভ সাপোর্ট।
প্রজেক্ট স্প্রাউট আপ সম্পর্কে আরও শিখতে আগ্রহী এসএমইরা সার্ভে ফর্ম পূরণের জন্য এখানে ক্লিক করতে পারেন। এর পর আলিবাবা ডট কমের একজন প্রতিনিধি তাদের সাথে যোগাযোগ করবেন। আগ্রহী বাংলাদেশী এসএমইরা আলিবাবা ডট কমের স্থানীয় চ্যানেল পার্টনার দারাজ বাংলাদেশ লিমিটেড বা ট্রাদেশি লিমিটেডের সাথে যোগাযোগ করতে পারেন।

Exit mobile version