TechJano

আসছে ঘূর্ণিঝড় ‘পাবুক’, শৈত্যপ্রবাহ তীব্র হতে পারে

বছরের শুরুতেই ঘূর্ণিঝড় ‘পাবুকের’ আভাস দিয়েছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড়টি থাইল্যান্ড উপসাগর থেকে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় রয়েছে।

পাবুকের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। রোববার সকালে পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

থাইল্যান্ড উপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘পাবুক’ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আবহাওয়া অফিস থেকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

‘পাবুক’ শনিবার বিকাল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৮৫ কিলোমিটার দক্ষিণপূর্বে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭১০ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৬২৫ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়টি আরো ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গতকাল শনিবার আবহাওয়ার বিশেষ এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকছি সাগর খুবই উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে কয়েকদিন বাদে শনিবার শীতের দাপট একটু কমেছে। শুক্রবারও পঞ্চগড় জেলার ওপর দিয়ে তীব্র শৈতপ্রবাহ বয়ে যায়। কিন্তু শনিবার পঞ্চগড়সহ দেশের অন্যান্য শীতপ্রবণ অঞ্চলে এর মাত্রা কমে ‘মৃদু থেকে মাঝারি’ আকারে নেমে এসেছে। শীতের মাত্রা কমলেও শীতপ্রবণ এলাকার সংখ্যা অবশ্য বেড়েছে। এদিন টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, সীতাকুণ্ড, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, খুলনা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, ভোলা ও বরিশাল অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। এটা অব্যাহত থাকতে পারে । তবে ঘূর্ণিঝড় পাবুক এর প্রভাবে শৈত্যপ্রবাহ তীব্র হতে পারে।

Exit mobile version