TechJano

ইউআইটিএস এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (এপিআরআইজিএফ ২০২৪) সম্মেলনের রিমোট লোকাল হাব নির্বাচিত

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (এপিআরআইজিএফ ২০২৪) এর রিমোট লোকাল হাব হিসেবে নির্বাচিত হয়েছে।

এপিআরআইজিএফ একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যেখানে আঞ্চলিক স্তরে ইন্টারনেট গভর্নেন্স বিষয়ক আলোচনার সুযোগ দেয়া হয় এবং জাতীয় আইজিএফ আলোচনাকে একত্রিত করে, যা এশিয়া প্যাসিফিক অঞ্চলে ইন্টারনেট গভর্নেন্সের উন্নয়নে সহায়তা করে।

এপিআরআইজিএফ ২০২৪ একটি হাইব্রিড ইভেন্ট যা ২১-২৩ আগস্ট ২০২৪ এ এনটিইউএইচ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার, তাইপেই, তাইওয়ানে অনুষ্ঠিত হয় ।

এপিআরআইজিএফ এর সাথে সহ-আয়োজক হতে পেরে ইউআইটিএস আনন্দিত। তাইওয়ান নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (টিডব্লিউএনআইসি) এই গুরুত্বপূর্ণ ইভেন্টের আয়োজন করে, যা এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন স্টেকহোল্ডারদের সম্মেলনে ইন্টারনেট গভর্নেন্স সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা ও সহযোগিতা করার জন্য।

হাইব্রিড মডেলের অধীনে, সকল সেশন ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হয়, বিভিন্ন চ্যানেলে লাইভ স্ট্রিমিং সহ, সশরীরে সম্মলেনে অংশগ্রহণকারীদের আলোচনার সুযোগ রয়েছে ।

ইউআইটিএসের উপাচার্য, অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া, ট্রেজারার অধ্যাপক ড. সিরাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফুল ইসলাম, প্রকৌশলী মো. সাফায়েত হোসেন, ইউআইটিএস-এর আইকিউএসি পরিচালক, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) এবং ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগের প্রধান ও শিক্ষকবৃন্দ এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (এপিআরআইজিএফ ২০২৪) এর স্থানীয় ভার্চুয়াল কেন্দ্র হতে সম্মেলনে অংশগ্রহণ করেন।

এপিআরআইজিএফ ২০২৪ এর সেশন শিরোনাম “ইনোভেশন থেকে ইমপ্যাক্ট: দায়িত্বশীল এআই – অনলাইন প্রতারণা এবং স্ক্যাম মোকাবেলার চ্যালেঞ্জ এবং সুযোগ” ২১শে আগস্ট ২০২৪ (বুধবার) তাইপেই, তাইওয়ানে দুপুর ১২:০০ থেকে ১:৪৫ পর্যন্ত ইউআইটিএস-এর কনফারেন্স রুমে ভার্চুয়াল কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

এই সেশনে কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহারকারীদের উপর কিভাবে প্রভাব ফেলে তা অনুসন্ধান করা হয় এবং উদীয়মান প্রতিরোধমূলক পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও দায়িত্বশীল এআই উন্নয়নকে প্রচার, ঝুঁকি হ্রাস, এবং একটি নিরাপদ অনলাইন পরিবেশ তৈরির জন্য সরকার, কোম্পানি এবং সিভিল সমাজের ভূমিকা বিশ্লেষণ করা হয়।

বিভিন্ন স্টেকহোল্ডারদের বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং অভিজ্ঞান শেয়ার করেন, যা এআই যুগে ইন্টারনেট প্রতারণা এবং স্ক্যাম মোকাবেলার চ্যালেঞ্জ এবং সুযোগগুলি নিয়ে একটি সামগ্রিক পর্যালোচনা প্রদান করে।

এআই-এর ক্ষমতাকে কাজে লাগিয়ে, সিকিউরিটি সম্প্রদায় নতুন সমাধান তৈরি করতে পারে যা কর্মদক্ষতা উন্নয়নে কর্মীদেরকে এগিয়ে যেতে সক্ষম। এআই-চালিত টুলগুলি বিশাল পরিমাণ তথ্য বিশ্লেষণ করতে, প্রতারণামূলক আচরণের প্যাটার্নগুলি চিহ্নিত করতে এবং উদীয়মান হুমকিগুলি প্রোঅ্যাক্টিভভাবে সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে।

এপিআরআইজিএফ সেশন শিরোনাম “এশিয়া-প্যাসিফিক কি এআই-এর জন্য প্রস্তুত? উদ্ভাবন, নৈতিক গভর্নেন্স এবং প্রান্তিক চাহিদার ভারসাম্য বজায় রাখা” ২২শে আগস্ট ২০২৪ (বৃহস্পতিবার) তাইপেই, তাইওয়ানে সকাল ৯:৩০ থেকে ১০:৩০ পর্যন্ত ইউআইটিএস-এর কনফারেন্স রুমে ভার্চুয়াল কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

এই সেশনটি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে এআই গভর্নেন্স ইকোসিস্টেমের জটিল প্রকৃতি নিয়ে আলোচনা করে, উদ্ভাবনের সাথে নৈতিক গভর্নেন্সের ভারসাম্য রক্ষা করার উপর জোর দেয় এবং প্রতিষ্ঠিত ফ্রেমওয়ার্ক থেকে অর্জিত জ্ঞান প্রদান করে, যা মানবাধিকার, দায়বদ্ধতা এবং স্বচ্ছতা ওপর গুরুত্ব দেয়।

এই মডেলগুলি মূল্যবান শিক্ষা প্রদান করে, যা থেকে আমাদের সফলতার পাশাপাশি বিদ্যমান চ্যালেঞ্জগুলি শনাক্ত করতে সহায়তা করে। এআই দৈনন্দিন জীবনে আরও বেশি একীভূত হওয়ার সাথে সাথে, সামাজিক সুবিধা নিশ্চিত করার জন্য এবং ঝুঁকি হ্রাসের জন্য গভর্নেন্স চ্যালেঞ্জগুলির সমাধান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইজিএফ একটি বিশ্বব্যাপী বহু স্টেকহোল্ডার প্ল্যাটফর্ম যা ইন্টারনেট সম্পর্কিত পাবলিক পলিসি বিষয়গুলি নিয়ে আলোচনার সুযোগ প্রদান করে।

Exit mobile version