TechJano

ইনস্টাগ্রামে চালু হলো লাইট অ্যাপ

বর্তমানে প্রায় প্রত্যেকটি সামাজিক যোগাযোগ মাধ্যমের লাইট বা হালকা ভার্সনের অ্যাপ রয়েছে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য। সেই ধারাবাহিকতায় এবার জনপ্রিয় ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের ‘লাইট’ সংস্করণ নিয়ে এসেছে ফেসবুক। হালকা সংস্করণের অ্যাপ ইনস্টাগ্রাম লাইট পরীক্ষামূলকভাবে ছাড়া হয়েছে প্লে স্টোরে।

জানা গেছে, ইনস্টাগ্রামের মূল অ্যাপটির আকার ৩২ মেগাবাইট হলেও লাইট অ্যাপটির আকার হবে ৫৭৩ কেবি। তাই পুরানো ডিভাইসেও অ্যাপটি কোনো সমস্যা ছাড়াই চালানো যাবে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস। গুগল প্লে স্টোরে গত বুধবারই ইনস্টাগ্রাম লাইট অ্যাপটি ডাউনলোডের জন্য উন্মোচন করা হয়। ইনস্টাগ্রামের মূল অ্যাপের ক্ষেত্রে ৯০ মেগাবাইটের বেশি জায়গা দরকার হয়।

তবে অ্যাপটির সাইজ কমানোর কারণে এই অ্যাপটি থেকে কিছু ফিচার বাদ দেওয়া হয়েছে; যেগুলো ইনস্টাগ্রামের প্রধান অ্যাপে রয়েছে। যেমন- ভিডিও শেয়ার করার সুবিধা, সরাসরি মেসেজ পাঠানোর সুবিধা পাবে না ইনস্টাগ্রাম লাইট ব্যবহারকারীরা। তবে ভবিষ্যতে কয়েকটি হালনাগাদের মাধ্যমে এই ফিচারগুলোও লাইট অ্যাপে ফিরিয়ে আনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে প্রতিষ্ঠানটি।

মেক্সিকোর ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এই লাইট অ্যাপটি ইতোমধ্যেই ব্যবহার করা শুরু করেছে। এ ছাড়া কিছুদিনের মধ্যেই এই অ্যাপটি সারা বিশ্বের ইনস্টাগ্রাম প্রেমীরা ব্যবহার করতে পারবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরাও যাতে ফেসবুক ব্যবহারের সুবিধা পান, সে লক্ষ্যে ২০১৫ সালে ফেসবুক অ্যাপের লাইট সংস্করণ এনেছিল ফেসবুক। এবার ইনস্টাগ্রামের লাইট সংস্করণ আনল মার্কিন সোস্যাল জায়ান্টটি। এর ফলে ধীরগতির ইন্টারনেটে কম ডাটা খরচে ইনস্টাগ্রাম ব্যবহারের সুবিধা মিলবে।

Exit mobile version