TechJano

ইন্টারঅ্যাকটিভ ভার্চুয়াল সেশনের মাধ্যমে সম্পন্ন হলো বাংলালিংক-এর “লার্ন ফ্রম দ্য স্টার্টআপস” প্রোগ্রাম

বাংলালিংক-এর “লার্ন ফ্রম দ্য স্টার্টআপস” প্রোগ্রামের এবারের আয়োজন ইন্টারঅ্যাকটিভ ভার্চুয়াল সেশনের মাধ্যমে সম্পন্ন হয়েছে। স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদেরকে দেশের সেরা স্টার্টআপগুলির কাছ থেকে অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিতে এই কর্মসূচি পরিচালনা করে আসছে বাংলালিংক। এবারের ভার্চুয়াল সেশনে যুক্ত ছিলেন বাংলালিংক-এর চিফ হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু মো. দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অরগানাইজেশনাল স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের সহযোগী অধ্যাপক মো. রাশেদুর রহমান, টিচ ইট-এর কো-ফাউন্ডার ও চিফ মার্কেটিং অফিসার সৈয়দ নাইমুল হোসেন সহ বাংলালিংক-এর উচ্চপদস্থ কর্মকর্তারা। ২০১৯ সালে চালু হওয়ার পর থেকে “লার্ন ফ্রম দ্য স্টার্টআপস” প্রোগ্রামটি উৎসাহী শিক্ষার্থীদের স্টার্টআপ সম্পর্কে ধারণা প্রদান করার পাশাপাশি নিজস্ব দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে আসছে।

বাংলালিংক আইটি ইনকিউবেটরে অংশগ্রহণকারী ই-লার্নিং ভিত্তিক স্টার্টআপ টিচ ইট-এর উদ্যোক্তারা ভার্চুয়াল সেশনে তাদের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন। এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের সাথে যৌথভাবে কর্মসূচিটি পরিচালনা করেছে বাংলালিংক। ক্লাবের সদস্যরা চার জন করে এক একটি দল গঠন করে “লার্ন ফ্রম দ্য স্টার্টআপ”-এ অংশগ্রহণ করে।

প্রথম তিনটি ওয়েবিনার সেশনে আইডিয়া জেনারেশন, ডিজাইন থিংকিং, বিজনেস ক্যানভাস বিল্ডিং, অপারেশনাল প্রোসেস ও ডিজিটাল লঞ্চিং-এর উপর শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়। এরপর শিক্ষার্থীদের প্রেজেন্টেশন সেশন এবং সমাপনী অধিবেশনের মাধ্যমে এবারের আয়োজন শেষ হয়।

বাংলালিংক-এর চিফ হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ বলেন, “সম্ভাবনাময় তরুণদেরকে উদ্যোক্তা হতে উৎসাহ দেওয়ার জন্য আমরা বেশ কিছু সংখ্যক কর্মসূচি পরিচালনা করে যাচ্ছি। আমাদের ‘লার্ন ফ্রম দ্য স্টার্টআপস’ প্রোগ্রামটি শিক্ষার্থীদের স্টার্টআপ সম্পর্কে বাস্তব ধারণা দিয়ে থাকে। অপরদিকে, ‘ইনোভেটর্স’ তাদেরকে অভিনব পরিকল্পনার মাধ্যমে দেশের বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানের সুযোগ দিচ্ছে। এছাড়া প্রাথমিক পর্যায়ের স্টার্টআপগুলিকে সহযোগিতা করার জন্য আমাদের ‘আইটি ইনকিউবেটর’ নামক আরেকটি প্রোগ্রাম চালু আছে। করোনা মহামারীর কারণে ‘লার্ন ফ্রম দ্য স্টার্টআপস’ এবার ভার্চুয়াল মাধ্যমে পরিচালনা করতে হয়েছে। তবে শিক্ষার্থী, উদ্যোক্তা ও আয়োজকদের সম্মিলিত প্রচেষ্টায় আমরা প্রোগ্রামটি সফল ভাবে সম্পন্ন করতে পেরেছি।”

Exit mobile version