TechJano

ইন্টারনেটের গতি পাচ্ছেন না? কিভাবে অভিযোগ করবেন

ইন্টারনেট প্যাকেজ কিনলেন কিন্তু প্রতিশ্রুত গতি পাচ্ছেন না? কোথায় অভিযোগ জানাতে হবে তাকি জানেন? বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি বলছে, গ্রাহকের স্বার্থ সংরক্ষণ করার তাদের অন্যতম দায়িত্ব এবং তা নিশ্চিত করতে কমিশন বদ্ধপরিকর।ইন্টারনেট সেবার মান নিয়ন্ত্রণ ও উন্নয়নের লক্ষ্যে বিটিআরসি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। সম্প্রতি এই কার্যক্রম আরও জোরদার করা হয়েছে।
আপনি নির্দিষ্ট ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে প্যাকেজ কিনেছেন। কিন্তু কোনও কিছু ডাউনলোড বা ইন্টারনেট চালাতে গিয়ে দেখলেন, কোম্পানির প্রতিশ্রুত ব্যান্ডউইথ ও গুণগত সেবা পাচ্ছেন না।
“ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতিশ্রুত ব্যান্ডউইথ ও গুণগত সেবা পাওয়া গ্রাহকের অধিকার। ইন্টারনেট সেবাদানকারী সংস্থার ঘোষিত প্যাকেজ অনুযায়ী ব্যান্ডউইথ ও মান সঠিকভাবে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন।”
কিন্তু কীভাবে চেক করবেন যে আপনি প্রতিশ্রুত প্যাকেজ পাচ্ছেন না? বিটিআরসি বলছে, অনলাইনভিত্তিক তৃতীয় পক্ষের বিভিন্ন সফটওয়্যার যেমন ওকলা, ওপেন সিগনাল, স্পিড টেস্ট মিটার ইত্যাদির মাধ্যমে এগুলো পরিমাপ করা যায়। এগুলো ব্যবহার করে ইন্টারনেট সম্পর্কে ধারণা পেতে পারেন।
নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুযায়ী, কেউ ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিশ্রুত ব্যান্ডউইথ ও মান সম্মত সেবা না পেলে এ বিষয়ে তথ্য বা প্রমাণসহ বিটিআরসিতে অভিযোগ করতে পারেন। বিটিআরসি এ সম্পর্কিত অভিযোগ গুরুত্বসহকারে বিবেচনা করে।
www.btrc.gov.bd/complain-management- নামের অনলাইন অভিযোগ কেন্দ্রে অভিযোগ করতে পারেন।
অভিযোগ পেলে ব্যবস্থা নেবে বিটিআরসি। আপনার ক্ষতিপুরণও পেয়ে যেতে পারেন।

Exit mobile version