TechJano

ই-পাসপোর্ট মিলবে ডিসেম্বরে

যন্ত্রে অপাঠযোগ্য কাগুজে পাসপোর্টের দিন শেষ হয়েছে বেশ আগেই। যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের (মেশিন রিডেবল পাসপোর্ট-এমআরপি) ধারণাও শেষ প্রায়। কারণ, যুগ এখন ইলেকট্রনিক বা ই-পাসপোর্টের। এর মধ্যে বিশ্বের ১১৯টি দেশে চালু হয়ে গেছে এই পাসপোর্ট। পিছিয়ে নেই বাংলাদেশও। আগামী ডিসেম্বর থেকে চালু হতে পারে ই-পাসপোর্ট। সরকারের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, ই-পাসপোর্ট সংক্রান্ত প্রকল্প প্রস্তাব আগামী ৫ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে উপস্থাপন করার কথা। এর আগে ১৫ মে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রকল্পটি অনুমোদন করা হয়। এই প্রকল্পে সরকারিভাবে বাংলাদেশকে কারিগরি সহায়তা দেবে জার্মানি।
প্রসঙ্গত বিশ্বের ১১৯টি দেশে ইতোমধ্যে চালু হয়ে গেছে ই-পাসপোর্ট। পরিবর্তন ও ডিজিটাল বাংলাদেশের রূপকল্প দিয়ে ক্ষমতায় আসা আওয়ামী লীগ ই-পাসপোর্ট চালুর বিষয়টিকে নিজেদের রাজনৈতিক সাফল্য-ব্যর্থতার অংশ হিসেবে বিবেচনা করছে। সে জন্য তারা সংসদ নির্বাচনের আগেই ই-পাসপোর্ট চালু করতে চায়।
সরকারের একটি সূত্রে জানা গেছে, ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়নের জন্য জার্মানির একটি প্রতিষ্ঠানের সঙ্গে আগামী জুন-জুলাইয়ের মধ্যে চুক্তি সম্পাদন করা হবে। আশা করা হচ্ছে ডিসেম্বরের মধ্যে ই-পাসপোর্ট চালু করা সম্ভব হবে।

Exit mobile version