TechJano

ই পোস্ট কি? কিভাবে ই-কমার্স ব্যবসায়ীরা লাভ পাবেন

দেশব্যাপী ৫০০০+ ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে ই-কমার্স সেবা গ্রামের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এটুআই-এর একসেবা কার্যক্রমের সাথে ই-ক্যাবের ই-পোস্ট সার্ভিসের আজ থেকে যাত্রা শুরু হল। ই ক্যাব সূত্রে এ তথ্য জানা গেছে।
ই পোস্ট কি?
ই-কমার্স অ্যাসোসিয়েশান অফ বাংলাদেশ (ই-ক্যাব) তার সূচনালগ্ন থেকে বাংলাদেশের ই-কমার্সকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বদ্ধপরিকর। ই-কমার্স এর বিবিধ ডোমেইনগুলোর একটি হল ডেলিভারি সার্ভিস। দেশের প্রচলিত ডেলিভারি সার্ভিসগুলোকে সহযোগিতা প্রদানের লক্ষে ই-পোস্টই-ক্যাবের একটি উদ্যোগ।
ই-পোস্ট একটি অনলাইনপ্ল্যাটফর্ম যেখানে ডেলিভারি ট্র্যাকিং, মনিটরিং এবং স্বয়ংক্রিয় সাপোর্ট প্রদানের লক্ষে দেশের ই-কমার্সব্যবসায়ী এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের নিয়ে আসা হবে।
ই পোস্টে কি লাভ হবে?
সময় উপযোগী ডেলিভারি সার্ভিস প্রদান যাথার্থ্ই-কমার্সব্যবসার অন্যতম প্রধান চাহিদা। যেকোন প্রাইভেট ডেলিভারি সার্ভিস প্রদানকারীর পক্ষে লজিসটীক অবকাঠামো গঠন একটি দুরূহ কাজ। সেজন্য দেশের প্রাইভেট ডেলিভারি সার্ভিস প্রদানকারীরা সাধারণত সব জেলা শহরগুলোকে জোনে ভাগ করে নিয়ে তাদের সেবা প্রদান করে এবং এক ডেলিভারি কম্পানির পক্ষে সব জেলাতে এখন পর্যন্ত সেবা প্রদান করা সম্ভব হয় নি। যার ফলে একজন ই-কমার্সব্যবসায়ীদেশব্যাপী ব্যবসা পরিচালনায় এক ডেলিভারি সার্ভিস প্রদানকারীর উপর নির্ভর করে থাকতে পারে না। ই-পোস্ট এই সমস্যা সমাধানে একই প্ল্যাটফর্মে আস্থাভাজন ই-কমার্সব্যবসায়ীদের এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের সংযুক্ত করছে। যে কারনে বিভিন্ন ডেলিভারি সার্ভিস প্রদানকারীগন যেমন দেশের প্রথম সারির ই-কমার্সব্যবসায়ীদের সাথে কাজ করার সুযোগ পাচ্ছে তেমন ই-কমার্সব্যবসায়ীরা তাদের চাহিদামত জোনে সারা দেশব্যাপী তাদের ব্যবসা প্রসারের সুযোগ পাচ্ছে। একই সাথে এই প্ল্যাটফর্মই-কমার্সব্যবসায়ীদের এবং ডেলিভারি সার্ভিস প্রদানকারীদের মধ্যে যোগাযোগের মিডিয়া হিসেবে কাজ করবে। বাংলাদেশ পোস্ট অফিস ই-পোস্ট এর প্রধান লজিস্টিক পার্টনার হওয়ায় ই-পোস্ট দেশের গ্রাম অঞ্চল পর্যন্ত প্রোডাক্ট ডেলিভারির নিশ্চয়তা প্রদান করে।
ই-পোস্ট এর সাথে সংযুক্ত যেকোন ই-কমার্স সাইট হতে ক্রেতা প্রোডাক্ট অর্ডার দেয়ার পর প্রোডাক্ট ক্রেতার হাতে পৌঁছানো পর্যন্ত ডেলিভারি ট্র্যাকিং এর ব্যবস্থা রয়েছে। দেশের উপজেলা পর্যায়ে ডেলিভারি পৌঁছে দেয়ার জন্য বাংলাদেশ পোস্ট অফিসকে যুক্ত করা হয়েছে। এর ফলে ই-পোস্ট প্রোডাক্ট ডেলিভারির জন্য ক্রেতার এবং ই-কমার্সব্যবসায়ীদের কাছে নির্ভরযোগ্যপ্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হবে। প্রতি ডেলিভারি একটি আইডি নাম্বার দিয়ে নির্ধারিত যাতে করে প্রতি ডেলিভারি সংক্রান্ত তথ্যাদি ডাটাবেজে সংরক্ষীত থাকে। এই তথ্যাদি পরবর্তীতে দেশের ডেলিভারি সার্ভিস এর মান উন্নয়ন, দেশের প্রান্তিক পর্যায়ের লজিস্টিক অবকাঠামো উন্নয়ন এবং অনলাইন ব্যবহারকারীদের স্বয়ংক্রিয় সাপোর্ট প্রদানসহ
বহুবিধ কাজে প্রয়োজন হবে।
পরিকল্পনা সফলভাবে বাস্তবায়িত হলে সমগ্র দেশে ডেলিভারি সার্ভিস সহজ, সুলভ, নির্ভরযোগ্য এবং মানোন্নত হবে, সেই সাথে দেশের ই-কমার্স সেক্টর এক ধাপে অনেক দূর এগিয়ে যাবে একথা নিশ্চিত করে বলা যায়।

Exit mobile version