TechJano

উইন্ডোজ ১০ পিসিতে ঝামেলা হচ্ছে? সহজ সমাধান

অনেকেই নতুন পিসি কিনেছেন। তাতে উইন্ডোহ ১০ দেওয়া। কিন্তু ব্যবহার করতে গিয়ে দেখতে পাচ্ছেন পিসি স্লো বা ঠিকমতো কাজ করছে না। এ ছাড়া পুরোনো পিসিও নানা কারণে স্লো হয়। পিসি স্লো হলে আর ঠিকঠাক কাজ না করলে নানা ঝামেলা বেধে যায়। কাজ এগোতে চায় না। এ অবস্থায় কি করবেন? কম্পিউটারের পুরনো হার্ডওয়্যার সবসময় তার স্লো হওয়ার কারন হতে পারে। বেশিরভাগ সময়ের কম্পিউটারের সফওয়্যারের কারনেই পারফর্মেন্স বিপুল হারে কমে যায়। আর আপনার উইন্ডোজ কম্পিউটারে যদি এই সমস্যা দেখা যায় নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে আপনার কম্পিউটারকে আবার দ্রুতগতির করতে পারেন।

‘Autoloaders’ রিমুভ করুন

আপনার ডেক্সটপ বা ল্যাপটপ পার অন করলেই একসাথে একাধিক সফটওয়্যার চলতে শুরু করে। এই সফটওয়্যারগুলিকে খুব সহজেই চিনে নেওয়া যায়। টাক্স বারে রাইট ক্লিক করে টাক্স ম্যানেজার ওপেন করুন। এখানে আপনি স্টার্টাপ নামে একটি ট্যাব পাবেন। কম্পিউটার অন হওয়ার সময় যে সফটওয়্যারগুলি নিজে থেকে চলতে শুরু করে তার লিস্ট পেয়ে যাবেন এখানে। এরপরে অপ্রয়োজনীয় সব অ্যাপ এ রাইড় ক্লিক করে ডিজএবেল করে দিন।

Windows Tips বন্ধ করুন

উইন্ডোজ ১০ এর সব লেটেস্ট ফিচার সম্পর্কে আপনাকে ক্রমাগত তথ্য পাঠাতে থাকে মাইক্রোসফট। কিন্তু এই কারনেরইন আপনার ল্যাপটপ স্লো হয়ে যায়। আর ‘tips and tricks’ ডিজএবেল করতে সেটিংস এ যান। এরপরে সিস্টেম সিলেক্ট করুন। এবার বাঁ দিকে ‘Notifications and Actions’ দেখতে পাবেন। এখানেই ‘Get tips, tricks and suggestions’ ডিজএবেল করে দিন।

ডিস্ক ক্লিনআপ

উইন্ডোজ এর প্রথম থেকেই এই ফিচার চলে আসছে। তাই অনেকেই এই ফিচারের সাথে পরিচিত। উইন্ডোজ ১০ এ ডিস্ক ক্লিনআপ এর জন্য কোর্টানা সার্চ ফিল্ডে Disk Cleanup লিখে সার্চ করুন। আর এর মাধ্যমে আপনার সিস্টেম পার্টিশানে অনেকটা জায়গা বেঁচে যাবে।

Bloatware রিমুভ করুন

একাধিক কোম্পানি তাদের ল্যাপটপে তাদের নিজস্ব অ্যাপ প্রিলোড করে ল্যাপটপ বিক্রি করে। ল্যাপটপপ্রস্তুতকারী কোম্পানির এই অ্যাপগুলি রিমুভ করুন। এর জন্য স্টার্ট মেনুতে রাইট ক্লিক করে ‘Control Panel’ ওপেন করুন। এখানে প্রোগ্রাম ট্যাবে লিস্টে এই অ্যাপগুলি খুঁজে বার করে রাইট ক্লিক করে আন ইন্সটল করে দিন।

উইন্ডোজ ১০  এর লুক বদল করুন

আপনার উইন্ডোজ ১০ অপরেটিং আইয়াটেমের লুকে বদল এনে কম্পিউটারে পারফর্মেন্সে উন্নতি করতে পারেন। এর জন্য স্টার্ট এ রাইট ক্লিক করে সিস্টেম সিলেক্ট করুন। এখানে বাঁ দিকে ‘Advanced System Settings’ পেয়ে যাবেন। এখানে ক্লিক করলে System Properties Dialog box ওপেন হয়ে যাবে। এখানে সেটিংস এ ক্লিক করে ‘Adjust for best performance’ সিলেক্ট করে সেভ করে দিন।

Exit mobile version