TechJano

এফ-কমার্স বা ফেসবুকে পেজ খুলে ব্যবসা যেভাবে করবেন : আরিফ হাসান

আরিফ হাসান, একজন এফ-কমার্স বিশেষজ্ঞ। তিনি পড়াশুনা করেছেন নর্থ সাউথ ইউনিভারসিটিতে ব্যবসা প্রশাসনে ।  আধুনিক ব্যবসার সব মডেলেই টেকনোলজির ব্যবহার নিয়ে লেখালেখি করেন। । চেষ্টা করছেন ব্যবসাতে টেকনোলজির বিভিন্ন ব্যবহার গুলোর প্রচার ও প্রসারে। বর্তমানে বেশি লেখালেখি করছেন মুলত এফ-কমার্স নিয়ে। টেকজানোর মুখোমুখি হয়ে আরিফ হাসান এফ কমার্স বা ফেসবুকে ব্যবসা করার খুটিনাটি তুলে ধরেছেন।

এফ কমার্স নিয়ে শুরু করা যাক…

আরিফ হাসান: ফেসবুক বলতে আমরা বেশিরভাগ ক্ষেত্রে ছবি আপলোড দেয়া বা বিভিন্ন অনুভূতি প্রকাশ বা পোষ্ট দেয়াটাকেই বুঝি।কিন্তু ফেসবুক যে মার্কেটিং এর সবচেয়ে বড় একটা মাধ্যম সেটা অনেকেই জানিনা বা জানলেও এই মাধ্যম যথাযথ ভাবে ব্যবহার করতে পারছিনা। যেকোনো ব্যবসার মার্কেটিং এর বড় একটা খরচ বাঁচিয়ে দিচ্ছে এই প্লাটফর্ম। তাই শুধু বিনোদনের মাধ্যম হিসেবে নয় মানুষ যেন তাদের ব্যবসায়িক প্রয়োজনে এটা ব্যবহার করতে পারে সেই লক্ষ্য নিয়ে লেখার চেষ্টা করছি।মানুষ যেন কিছু আয়ের সহজ উপায় খুঁজে পায় সেটা জানানোর চেষ্টা করি।

যেকোন বয়সের যেকেউ এই ব্যবসা করতে পারবে। মেয়েদের জন্যও রয়েছে বিশাল সুযোগ ও সম্ভাবনা।

কিছু পরিসংখ্যান…
আরিফ হাসান: প্রথম আলোর সাম্প্রতিক এক লেখায় বলা হয়েছে ও ই-ক্যাবের তথ্য অনুযায়ী বর্তমানে দেশে এফ-কমার্স ভিত্তিক ৫০০০ প্রত্যক্ষ ও পরোক্ষ ব্যবসায়ী বা উদ্যোক্তা রয়েছেন। বাস্তবে সংখ্যাটা বেশি বৈকি কম হবেনা।আর আমাদের দেশে দ্রুত গতিতে বাড়ছে ইন্টারনেটের ব্যবহার, সেই সাথে বাড়ছে ইন্টারনেটের গতি।তাই বলা চলে এফ-কমার্স ব্যবসা আগামীতে অনেক এগিয়ে যাবে।সেক্ষেত্রে আপনাকেও এগিয়ে যেতে হলে ফেসবুক পেজ ম্যানেজ করা জানতে হবে।আমি আমার লেখায় এই সব ব্যাপার গুলোই জানানোর চেষ্টা করি।

সম্ভাবনা…
আরিফ হাসান: ফেসবুক পেজ নির্ভর বা এফ-কমার্স ব্যবসাতে সবার জন্যই রয়েছে স্মার্ট একটা ইনকামের সুযোগ। এই ব্যবসা শুরু করতে মুলধন লাগে খুব সামান্য বা অনেক ক্ষেত্রেই লাগেনা। তাই ব্যবসাতে লস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।ঘরে বসে শুধু দেশের না দেশের বাইরের ক্রেতাদের সাথেও ব্যবসা করা যায়। আমাদের দেশে বিভাগীয় পর্যায়েই এফ-কমার্স ব্যবসা বেশি কিন্তু আমি মনে করি প্রচুর সুযোগ রয়েছে জেলাশহর গুলোতেও এই ব্যবসা প্রসারের।দেশের বিভিন্ন অঞ্চলের অনেক মানুষ এখনো ফেসবুক নির্ভর ব্যবসা কি তা জানেনা। তাই চেষ্টা করি আমার লেখার মাধ্যমে সবাইকে জানাতে।

আপনার অভিজ্ঞতা…
আরিফ হাসান: একটা সময় ছিল টেকনোলজি নিয়ে খুব একটা জানতামনা বা খুব বেশি এগুলো নিয়ে মাথা ঘামাতাম না।কিন্তু এখন ভালভাবেই উপলব্ধি করি টেকনোলজির জ্ঞান ছাড়া জীবন শুধু থেমেই যাবেনা পিছিয়েও যাবে।বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত জানার চেষ্টা করি।বিশেষ করে ব্যবসা ক্ষেত্রে বিভিন্ন সোশাল মিডিয়া ও এক্ষেত্রে ব্যবহৃত টেকনোলজী নিয়ে জানছি ও লিখছি।লেখালেখিটা উপভোগ করি এবং লিখতে পারি যেকোন টপিক নিয়ে।ব্যবসাটাও ভাল বুঝি তাই এফ-কমার্স রিলেটেড ব্যবসা নিয়ে বেশি লিখি।

লেখালেখি করি ডিজিটাল স্কিলস বাংলাদেশ ব্লগে ও গ্রুপে, কিছু ওয়েব সাইটে ও নিউজ ম্যাগাজিনে।লেখি মুলত এফ-কমার্স নিয়ে বাংলা ও ইংরেজি দুভাবেই। তাছাড়া লিখছি কিছু প্রতিবেদন এবং ব্যবসায়িক ও স্টুডেন্টস গাইড লাইন নিয়েও।চেষ্টা করি অনলাইনে আয়ের উপায় গুলো নিয়েও লিখতে।

কিভাবে ব্যবসা শুরু করা যায়?
আরিফ হাসান: কেউ এফ-কমার্স ব্যবসা শুরু করতে চাইলে আমি বলব আশেপাশে একটু খেয়াল করতে কোন পণ্য বা সেবা চাহিদার তুলনায় পাওয়া যাচ্ছে কম বা কোনটা নিয়ে সহজে কাজ করার সুযোগ রয়েছে।যেকোন বয়সের যেকেউ এই ব্যবসা করতে পারবে।মেয়েদের জন্যও রয়েছে বিশাল সুযোগ ও সম্ভাবনা। ছাত্রাবস্থায় বা সদ্য পাশ করা অবস্থায় বা চাকুরিরত অবস্থায়ই শুরু করা যাবে।একটু ভালভাবে জানলেই প্রোডাক্ট সোর্সিং, প্রসেসিং, ডেলিভারি সবকিছুই দেশ ব্যাপী বা দেশের বাইরেও করা যাবে। ভাল পণ্য বা সেবা নিশ্চিত করলে ভাল করা খুবই সহজ।

কি কি করা লাগবে?
আরিফ হাসান: বেশকিছু ফেসবুক ভিত্তিক ব্যবসা কাছ থেকে দেখছি। পরিশ্রমীরা এগিয়ে যাচ্ছে এমনকি আগের বছর শুরু হওয়া ব্যবসা পরের বছর বিদেশেও অনেক ক্রেতা পেয়েছে। এই ব্যবসাতে পিছিয়ে পড়ার অন্যতম প্রধান কারন কমিটমেন্ট ঠিক না রাখা। ক্রেতাকে এক কোয়ালিটির পণ্যের কথা বলে অন্য পণ্য দেয়া এবং পন্য পৌছানো নিয়ে বিভিন্ন ভাবে ঘুরানো। ক্রেতাকে বোকা ভেবে পণ্যের মুল্য বেশি রাখা।

উদ্যোক্তা হতে কি লাগে?
আরিফ হাসান: আমি সবসময়ই বলব আপনারা উদ্যোক্তা সুলভ মন মানসিকতা নিয়ে এই ব্যবসায় নামুন ফড়িয়াসুলভ মন মানসিকতা নিয়ে নয়।আর যেটা নিয়ে আগাতে চান সেটা নিয়ে ভালভাবে জানুন স্টাডি করুন।বাজার বিশ্লেষণ করে সম্ভাবনা খতিয়ে দেখুন, আশেপাশের অভিজ্ঞদের সহায়তা নিন।প্রযুক্তি নিয়ে যত জানবেন তত মাথা খুলবে।

আমি চাই অন্যান্য দেশের মত আমাদের দেশের মানুষও উদ্যোক্তা ক্ষেত্রে এগিয়ে যাক। হোক সেটা ই-কমার্স বা এফ-কমার্স বা অন্য কোন অফলাইন বিজনেস। ইচ্ছা এফ-কমার্স স্পেশালিষ্ট হিসেবে এগিয়ে যাওয়ার। লেখালেখির মাধ্যমে মানুষকেও এগিয়ে যাওয়ার ব্যাপারে সাহায্য করব ।বেকারত্ব দূরীকরনে যতটা পারি ভুমিকা রাখব।ধন্যবাদ সবাইকে এবং সকলের দোয়াপ্রার্থী।

এফ-কমার্স বা ফেসবুক পেজ খুলে ব্যবসার জরুরি ১০ নিয়ম

ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহার করে আপনার পছন্দসই কোন ব্যবসা করা যায়।এটাকে বলতে পারেন ফেসবুক ভিত্তিক কমার্স ব্যবসা। হোক সেটা কোন বুটিক বা ক্রাফট শপ বা হোমমেড ফুড বা সুপার শপ টাইপ যেকোনো ব্যবসা যেটি আপনি ভালভাবে করতে পারবেন বলে মনে করেন।এই ব্যবসায় পুঁজি লাগে খুবই কম এমনকি কোন কোন ক্ষেত্রে আপনি একদম পুঁজি ছাড়াই করতে পারবেন।
১.
নামতো শুনেছেনই, তাহলে এবার বিষয়ে আর একটু ভালভাবে জেনে আপনিও কর্মসংস্থানের ভাল একটা উপায় বের করে নিন।টাকা নাই বলে বন্ধুদের আর বলতে হবে না যে আজকের আড্ডায় যেতে পারবেননা আজ অসুস্থ বা আজ একটু অন্য কাজে ব্যস্ত।
২.
সবচেয়ে খুশির কথা যেটা সেটা হল পরিসংখ্যান মতে আমাদের দেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারী প্রায় কোটি যেখানে ২০০৯ সালেও ছিল মাত্র লাখ।সুতরাং বুঝতেই পারছেন এখানে আপনার ক্রেতার অভাব নাই অভাব আছে শুধু বিশ্বস্ত এফকমার্স উদ্যোক্তার।
৩.
এই ব্যবসায় আসতে হলে আপনাকে পকেট থেকে খুব কম টাকাই বের করতে হবে কিন্তু আপনাকে ব্যবসায়িক ধারণাটা খুবই ভাল রাখতে হবে। এই জন্য ব্যবসায় নামার আগে যত পারেন এই ব্যাপারে জানার চেষ্টা করুন।
৪.
মনে রাখবেন এইখানে অর্থগত ইনভেস্টমেন্টের চেয়ে জ্ঞানগত বুদ্ধিগত ইনভেস্টমেন্ট বেশি দরকার।
৫.
যেভাবে পেজ খুলবেন: এই পেজ যে কোন বয়সের যে কেউ খুলতে পারবেন। এর জন্য আলাদা কোন পেপারস লাগবে না।শুধু লাগবে আপনার ফেসবুক আইডি।
৬.
প্রথমে আপনার ফেসবুক আইডি থেকে নিচের ঠিকানাটি আপনার আইডির সার্চ অপশানে লিখে এন্টার চাপুন:
www.facebook.com/pages/create
অথবা কোন একটা পেজে গিয়েও create page অপশান পাবেন। সেখানে ক্লিক করুন।
৭.
এরপর যে উইন্ডো ওপেন হবে সেখানে নিচের টি ক্যাটাগরি পাবেন।
/Local business or Place
/Company, Organization or Institution
/Brand or Product
/Artist, Band or Public Figure
/Entertainment
/Cause or Community
আপনি যেটা করতে চান সেই ক্যাটাগরিতে ক্লিক করার পর এক বা একাধিক অপশান আসবে।সেগুলোতে প্রয়োজনীয় তথ্য দিয়ে Get Started বাটনে ক্লিক করুন। এর পর যে অপশান গুলো আসবে তা পুরন করে ফেলুন।
৮.
এরপর পোফাইল পিক আপলোড দিয়ে Basic Info এর ঘর গুলো পুরন করুন। About অংশে আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের বর্ণনা দিন।এরপর Continue বাটনে ক্লিক করুন।এইবার আপনার পেজ তৈরি হয়ে গেল।
৯.
আপনার পেজে কোন পরিবর্তন করতে চাইলে Edit Page অপশান থেকে যে কোন সময় এডিট করতে পারবেন।
১০.
আপনিও চাইলে খুব দ্রুত শুরু করে দিতে পারেন এফকমার্স ব্যবসা। একটু চোখ কান খোলা রেখে আশেপাশে খোঁজখবর নিয়ে শুরু করে দিন এখনই। আর অবদান রাখুন নিজের দেশের ভবিষ্যৎ গঠনে

টেকজানো: আপনার মূল্যবান সময়ের জন্য ধন্যবাদ।

আরিফ হাসান: ধন্যবাদ টেকজানোর পাঠকদের। যাঁরা এফ কমার্স বা ফেসবুকে আয় করার উপায় নিয়ে আগ্রহী তাদের জন্য নিয়মিত লেখার প্রত্যাশা করছি। সবাই নিয়মিত আমার লেখা পড়বেন।

Exit mobile version