TechJano

এবার গাড়ি পার্কিং এর জন্য এল নেক্সপার্ক

নেক্সপার্ক এসে গেছে। ঢাকার রাস্তায় গাড়ির মালিকদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় গাড়ি পার্কিং নিয়ে। আপনার বাসা হয়তো ধানমন্ডিতে আর অফিস মতিঝিলে। তবে অফিস বা ব্যক্তিগত প্রয়োজনে গুলশান গিয়েছেন গাড়ি নিয়ে তখন আপনার গাড়িটি কোথায় পার্কিং করবেন? নেক্সপার্ক আছে না? কোথায় পার্কিং করবেন? এমন প্রশ্নের উত্তরে সবাই একটু বিব্রত হবেন। কারণ ঢাকায় গাড়ির তুলনায় পার্কিং কম হওয়ায় সবাই রাস্তায় গাড়ি পার্কিং করে রাখে। আর আপনার গাড়িতে আলাদা ড্রাইভার না থাকলে গাড়ি নিয়ে দুশ্চিন্তার পরিমান আরো একটু বেশি। কারণ আপনি যেখানে গাড়িটি রেখেছেন সেখানে কোন দূর্ঘটনা ঘটতে পারে, যানজটের কারণে পুলিশ জরিমানা করতে পারে। নেক্সপার্ক সব সমস্যার সমাধান।

যত্রতত্র পার্কিংয়ের ফলে সৃষ্টি হয় অসহনীয় যানজট। ঢাকার যানজটের অন্যতম একটি কারণ হচ্ছে নির্দিষ্ট স্থানে গাড়ি পার্কিং না করা। আর নির্দিষ্ট স্থানে পার্কিং না করার অন্যতম বাধা দুইটি। প্রথমত পার্কিং সম্পর্কে যথেষ্ট জ্ঞান না থাকা এবং দ্বিতীয়ত পর্যাপ্ত পার্কিং স্পট না থাকা।

ঢাকার রাস্তার যানজট সমাধানে অর্থাৎ পার্কিং সল্যুশন নিয়ে ২০১৬ সাল থেকে কাজ করছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান নেক্সপার্ক (www.nexparc.com)। নেক্সপার্ক টিম বলছে, ঢাকার সবচেয়ে বেশি পার্কিং অনিয়ম দেখা যায়: গুলশান ১, গুলশান ২, মতিঝিল, কাকরাইল, ধানমন্ডি, গ্রীনরোড, সাত মসজিদ রোড, পান্থপথ, মিরপুর ১, ২, ১০, পল্লবী, মোহাম্মদপুর ও উত্তরার বিভিন্ন সেক্টর। এসব জায়গায় যেসব সময় যত্রতত্র পার্কিং হয় তার মধ্যে অন্যতম হলো স্কুল শুরু ও শেষ সময়, অফিসের শুরু এবং শেষ সময়, কেনাকাটার সময়, চিকিৎসক পরিদর্শনের সময়, পার্টি সেন্টারে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেওয়ার সময় ইত্যাদি। ঢাকার পার্কিংয়ের এসব সমস্যার সমাধানের জন্য সমস্যাগুলোকে চিহ্নিত করে নেক্সপার্ক টীম তৈরি করেছে মোবাইল অ্যাপ্লিকেশন নেক্সপার্ক। এটি বাংলাদেশের প্রথম পার্কিং শেয়ারিং প্ল্যাটফর্ম। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি আপনার পছন্দ মত স্থানে পার্কিং বাছাই করে সেখানে পার্কিং করতে পারবেন। অপরদিকে গ্যারেজের মালিকরা তাদের পার্কিং স্পেস ভাড়া দিতে পারবেন। এর ফলে রাস্তার পাশে পার্কিং করা গাড়িগুলো যদি না থাকে তাহলে যানজট অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে।

নেক্সপার্কের কো-ফাউন্ডার মোহাম্মদ শাহরিয়ার খান গত ১০ বছর ধরে কাজ করছেন দেশের তথ্যপ্রযুক্তি খাতে। তিনি জানান, আমরা বাংলাদেশে এমন একটি প্ল্যাটফর্ম দাড় করাচ্ছি যেখানে গাড়ির মালিক ও গেরেজের মালিকের মধ্যে সমš^য় সাধন করা যাবে। একটি গাড়ি সকালে বেরিয়ে যাওয়ার পর গ্যারেজ বা পার্কিং স্পেস খালিই পড়ে থাকে। সেখানে সাময়িক সময়ের জন্য আরেকজনকে সুযোগ দিয়ে আপনি সহজেই ঢাকার যানজট নিরসনে এগিয়ে আসতে পারেন।

অনেকেরই গ্যারেজ সারাদিন ফাঁকা পড়ে থাকে। সকালে গাড়ি নিয়ে বের হলে বিকেল পর্যন্ত খালিই পড়ে থাকে অনেকের গ্যারেজ। সেই সময়টুকু গ্যারেজ নেক্সপার্কের মাধ্যমে ঘণ্টা/দৈনিক/সাপ্তাহিক/মাসিক হিসেবে ভাড়া দিয়ে অতিরিক্ত আয় করা সম্ভব। বাংলাদেশের যেকোন ব্যাংকের ডেবিট বা ক্রেডিট কার্ড সহ বিকাশের মাধ্যমেও এই লেনদেন করা যাবে।

শাহরিয়ার খান জানান, আমরা চেষ্টা করছি পার্কিংয়ের যথাযথ তথ্য নেক্সপার্ক অ্যাপের মাধ্যমে গ্রাহকের স্মার্টফোনে পৌঁছে দিতে। অ্যাপটি আপনার স্মার্টফোনে ডাউনলোড করলেই ঢাকার যেকোন যায়গায় পার্কিং সম্পর্কিত আপডেট পাবেন। এই অ্যাপে প্রথমে নিজের গাড়ি এবং মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অ্যাপে দেখা যাবে কোথায় কোথায় পার্কিং রয়েছে। চালক প্রয়োজনীয় পার্কিংয়ের জায়গা বেছে নিয়ে তাতে ক্লিক করলে সেই পার্কিং লটে জায়গা ফাঁকা আছে কিনা জানা যাবে। ঘরে বসেই কোথাও যাওয়ার আগেই জানতে পারবেন সেখানে পার্কিংয়ের জায়গা খালি আছে কি না। সবসময় আপনার নিকটস্থ কোথায় গাড়ি পার্ক করার সুযোগ আছে জানাবে নেক্সপার্ক। পার্কিং বুকিংয়ের সময় আপনার কতক্ষণের জন্য পার্কিং প্রয়োজন জানাতে হবে। অনলাইনেই হয়ে যাবে বিল পেমেন্ট। বর্তমানে শুধু গাড়ি ও মোটর সাইকেল আপনি পার্কিং করতে পারবেন। শীঘ্রই অন্যান্য যানবাহনের জন্যও পার্কিং সুবিধা চালু হবে।

এছাড়াও এই অ্যাপসের মাধ্যমে পাকিং সুবিধার পাশাপাশি আপনার জরুরী প্রয়োজনে অ্যম্বুলেন্স সার্ভিস, হাসপাতাল, নিকটস্থ এটিএম বুথ সহ ঔষুধের দোকান খুজে নেওয়ার ব্যবস্থা আছে। এমনকি আপনার গাড়িটি রাস্তায় নষ্ট হয়ে গেলে বা গাড়ির যেকোন প্রকার মেরামত করতে চাইলে রেজিষ্টার্ড সার্ভিস সেন্টার থেকে প্রয়োজনীয় সেবা নিতে পারবেন এই অ্যাপসের মাধ্যমেই।

গুগল প্লেষ্টোর থেকে নেক্সপার্ক অ্যাপসটি ডাউনলোড করতে goo.gl/PnHnbP এই লিঙ্কে যেতে হবে। শীঘ্রই আইওএস এর জন্যও অ্যাপ চালু করা হবে বলে জানিয়েছি প্রতিষ্ঠানটি।

Exit mobile version