TechJano

এবার গুগল প্লেস্টোর ছাড়াই আসছে হুয়াওয়ে ফোন

২০২০ সালের মার্চ মাসেই নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি৪০ এবং পি৪০ প্রো উন্মোচন করতে যাচ্ছে হুয়াওয়ে। গুগলের মোবাইল সেবা ছাড়াই এই ডিভাইসগুলো উন্মোচন করা হবে বলে জানিয়েছেন হুয়াওয়ে কঞ্জিউমার গ্রুপ প্রধান রিচার্ড ইউ।

মার্কিন সরকারের কালো তালিকাভূক্ত হওয়ার পর গুগলের সফটওয়্যারের লাইসেন্স নিতে পারেনি হুয়াওয়ে। কিন্তু অ্যান্ড্রয়েড ১০ ওপেন সোর্স হওয়ায় বিনামূল্যেই এটি ব্যবহার করতে পারবে প্রতিষ্ঠানটি। কিন্তু গুগল প্লে স্টোর ব্যবহার করতে গুগল মোবাইল সার্ভিসেস থাকা জরুরী। ম্যাপস, উবার এমনকি গুগল পডকাস্টস-এর মতো অ্যাপগুলো মার্কিন উদ্ভাবন হওয়ায় এগুলো ব্যবহারের লাইসেন্স পেতে নিষেধাজ্ঞা রয়েছে হুয়াওয়ে’র।

গুগল মোবাইল সার্ভিসেস ছাড়াই অ্যান্ড্রয়েড ১০ ওএস-এ চলবে প্রতিষ্ঠানের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি৪০ প্রো। ফলে ডিভাইসটিতে থাকবে না গুগল প্লে স্টোর বা গুগল ম্যাপস ।

চলতি বছরের নভেম্বরে মার্কিন সরকারকে সতর্ক করে হুয়াওয়ে প্রধান রেন ঝেংফেই বলেন, প্রতিষ্ঠানের নিজস্ব হারমোনি ওএস পুরোপুরি চালু হয়ে গেলে তা গুগলের মতো প্রতিষ্ঠানগুলোর ওপর প্রভাব ফেলবে। আর এর থেকে ফেরার কোনো পথ থাকবে না।

জাতীয় নিরাপত্তার কথা বলে চলতি বছর মে মাসে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের এনটিটি লিস্টে যোগ করা হয় হুয়াওয়ের নাম।

২০ মে হুয়াওয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণের সিদ্ধান্তে কারও আগ্রহ নেই এবং হুয়াওয়ে যে মার্কিন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করে সেগুলোর আর্থিক ক্ষতি হবে।

সুত্র: সিনেট

Exit mobile version