TechJano

এসারের নতুন দুই ল্যাপটপ রাইজেন প্রো প্রসেসর নিয়ে

এএমডির রাইজেন প্রো প্রসেসরসহ বাজারে ট্রাভেলমেট পি২ সিরিজে নতুন দুটি ল্যাপটপ নিয়ে এসেছে তাইওয়ানের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান এসার। ১৪ ও ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে নিয়ে এ দুটি মডেল বাজারে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। প্রসেসর ছাড়াও ডিজাইন ও বৈশিষ্ট্যের দিক থেকেও দুটি ল্যাপটপ প্রায় একই।

এসার ট্রাভেলমেট পি২১৪৪১জি২ ১৪ ইঞ্চির ল্যাপটপে এএমডি রাইজেন ৫ প্রো ৫৬৫০ইউ চিপসেট ব্যবহার করা হয়েছে। অন্যদিকে ১৫ দশমিক ৬ ইঞ্চির ট্রাভেলমেট পি ২১৫৪১জি২ ল্যাপটপটি এএমডি রাইজেন ৫ প্রো ৫৬৫০ইউ অথবা রাইজেন ৭ প্রো ৫৮৫০ইউ চিপসেট পাওয়া যাবে।

১৫ দশমিক ৬ ইঞ্চির ট্রাভেলমেট পি২ ল্যাপটপে ১২৯০–১০৮০ পিক্সেলের ফুল এইচডি আইপিএস ডিসপ্লে দেয়া হয়েছে। এর ফিল্ড অব ভিউ ১৭০ ডিগ্রি এবং আসপেক্ট রেশিও ১৬:৯। ১৪ ইঞ্চি ল্যাপটপের ডিসপ্লে সম্পর্কিত কোনো তথ্য জানা যায়নি।

দুটি ল্যাপটপেই ৮ জিবি ডিডিআরফোর র‌্যাম ও ২৫৬ জিবি এসএসডি স্টোরেজ দেয়া হয়েছে। ল্যাপটপগুলোতে ইউএসবি টাইপ এ পোর্টস, একটি ইউএসবি টাইপ সি পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট, ভিজিএ পোর্ট ও ইথারনেট পোর্ট রয়েছে। ল্যাপটপের সঙ্গে ব্যবহারকারীরা এসডি কার্ড রিডার, ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন জ্যাকের পাশাপাশি ব্লুটুথ ভার্সন ৫, ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/এএক্স সংযোগ পাবেন।

ট্রাভেলমেট ল্যাপটপগুলোতে ৭২০ পিক্সেলের ভিডিও ক্যামেরা দেয়া হয়েছে। ব্যক্তিগত নিরাপত্তার জন্য ক্যামেরার সঙ্গে ম্যানুয়াল শাটার দেয়া হয়েছে। উইন্ডোজ হ্যালোর জন্য ল্যাপটপে আইআর ক্যামেরা ও দুটি মাইক্রোফোন দেয়া হয়েছে।

এসারের দাবি একবারের চার্জে ল্যাপটপগুলো ১২ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে সক্ষম। ৬৫ ওয়াটের চার্জারের মাধ্যমে তাদের থ্রিসেল লিথিয়াম আয়ন ব্যাটারি চার্জ দেয়া যাবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটির ওজন ১ কেজি ৮০০ গ্রাম।

বাজারে শুধু কালো রঙেই ল্যাপটপগুলো পাওয়া যাবে। এএমডি রাইজেন ৫ প্রো প্রসেসরসহ ট্রাভেলমেট পি২ ১৫ দশমিক ৬ ইঞ্চি ল্যাপটপের দাম ৬৩ হাজার থেকে ৭০ হাজার টাকার মধ্যে এবং রাইজেন ৭ প্রো প্রসেসর সংবলিত ল্যাপটপের দাম ৭২ হাজার থেকে ৮০ হাজার টাকার মধ্যে হতে পারে।

Exit mobile version