TechJano

ওয়ালটনের তৈরি মেডট্রনিক্সের ভেন্টিলেটর বাজারে আসছে

মেডিকেল প্রযুক্তিপণ্য উৎপাদক কোম্পানি মেডট্রোনিকের সহায়তায় তৈরি হওয়া ১০০ ভেন্টিলেটর বাজারে আনছে বাংলাদেশি ব্র্যান্ড ওয়ালটন। কোভিড-১৯ রোগীর চিকিৎসায় এটি ভূমিকা রাখবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

ওয়ালটন জানায়, ‘পিবি ৫৬০’ মডেলের স্পেফিকেশনে ‘ডব্লিউপিবি ৫৬০’ ভেন্টিলেটরটির মেডট্রোনিকের তৈরি। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বাজারে আনছে ওয়ালটন। ভেন্টিলেটরটির ক্লিনিকাল ট্রায়াল ইতোমধ্যে শেষ হয়েছে এবং বিক্রির জন্য প্রস্তুত রয়েছে ১০০টি ভেন্টিলেটর। প্রতিটি ভেন্টিলেটরের দাম পড়বে ৭ লাখ টাকা।

এর আগে গত বছর মেডট্রোনিকের এই মডেলটির নকশা বিশ্বের ৩৫টি দেশে উন্মোচন করা হয়। সে সময় ওয়ালটন বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে মেডট্রোনিকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। পরে অন্যান্য অনেক দেশের বড় বড় প্রতিষ্ঠান মেডট্রোনিকের সঙ্গে চুক্তি করে। প্রাথমিকভাবে আয়ারল্যান্ডের তৈরি ১০০টি ভেন্টিলেটর বাজারে আনলেও শিগগিরই বাংলাদেশেই উৎপাদন হবে এই ভেন্টিলেটর।

যদিও সে সময় ওয়ালটন মেডট্রনিক্সের মডেল ছাড়াও নিজেদের উদ্ভাবনে আর দুটি মডেলের ভেন্টিলেটর তৈরি করেছে। ওয়ালটনের নিজস্ব উদ্ভাবনে তৈরি ভেন্টিলেটরের নাম ‘ওয়ালটন কোভিড বিল্ড ভেন্টিলেটর ২০২০’ বা ডব্লিউসিভি-২০ এবং ডব্লিউএবি-২০’।

Exit mobile version