TechJano

ওয়ালটন ল্যাপটপ বলতে কেন পাগল সবাই?

দেশে চলমান শিক্ষার্থী আন্দোলনের মধ্যেও অনেকেই ল্যাপটপ মেলায় এসে দেশি ব্র্যান্ডের ল্যাপটপ ওয়ালটনের খোঁজ করছেন।আপু ওয়ালটনের ল্যাপটপ কেমন? প্রশ্ন করতেই উত্তর দিলেন বিক্রয়কর্মী। দারুণ। সব ফিচার আছে এতে। গ্রাফিকস ও গেম খেলতেও দারুণ।
সরেজমিনে দেখা যায়, গ্রীষ্মকালীন ল্যাপটপ মেলায় বেড়েছে ওয়ালটনের ল্যাপটপ বিক্রি। নিরাপদ সড়কে আন্দোলনের মাঝেও মেলায় আসছেন ক্রেতারা।

কিনছেন দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের ল্যাপটপ ও ডেস্কটপ। এবার নিয়ে তিনবারের মত মেলায় অংশ নিচ্ছে ওয়ালটন।

ওয়ালটন স্টলের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, গত দুই বছরের চেয়ে এবারের বিক্রি ভালো। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে দেশে তৈরি প্রিলুড সিরিজের সাশ্রয়ী মূল্যের ল্যাপটপটি।

মাত্র ১৯ হাজার ৯৯০ টাকা দামের আকর্ষণীয় ডিজাইনের এই ল্যাপটপটি মেলায় পাওয়া যাচ্ছে ৯ শতাংশ ছাড়ে। ফলে মাত্র ১৮,১৯১ টাকায় ক্রেতারা মেলা থেকে ল্যাপটপটি কিনতে পারছেন। ল্যাপটপটি তৈরি করা হয়েছে শিক্ষার্থী ও তরুণদের চাহিদা ও ক্রয়ক্ষমতা বিবেচনায় রেখে।

আকর্ষণীয় ডিজাইনের ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে ১৪.১ ইঞ্চির এইচডি ডিসপ্লে। পর্দার রেজ্যুলেশন ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেল। ১.১ গিগাহার্জ ইন্টেল অ্যাপোলো লেক এন৩৩৫০ প্রসেসরসমৃদ্ধ ল্যাপটপটিতে রয়েছে বিল্টইন ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫০০ এবং ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম।

প্রয়োজনীয় ফাইল সংরক্ষণের জন্য এই ল্যাপটপে এক টেরাবাইট হার্ডডিক্স ড্রাইভের সঙ্গে রয়েছে ৭ মিমি সাটা ইন্টারফেস। ফলে সুযোগ থাকছে আরো বেশি জায়গাযুক্ত হার্ডডিক্স ড্রাইভ ব্যবহারের।

পাওয়ার ব্যাকআপ দিতে রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি। স্পষ্ট ও জোড়ালো শব্দের জন্য আছে দুটি বিল্ট-ইন স্পিকার। স্পষ্ট ভিডিও কল ও সেলফির জন্য রয়েছে এইচডি ক্যামেরা।

এছাড়াও এই ল্যাপটপের বিশেষ ফিচার এর মাল্টি-ল্যাংগুয়েজ কিবোর্ড। যাতে স্ট্যান্ডার্ড ইংরেজির পাশাপাশি বিল্ট-ইন বাংলা ফন্ট এবং বিজয় বাংলা সফটওয়্যার দেয়া হয়েছে। ফলে যে কেউ অনায়াসেই এই ল্যাপটপ ব্যবহার করে বাংলায় লিখতে পারবেন।

ডিভাইসটির কানেকটিভিটির জন্য রয়েছে ২টি ইউএসবি পোর্ট, টিএফ কার্ড স্লট, ব্লুটুথ ভার্সন ৪, ওয়্যারলেস ল্যান, এইচডিএমআই পোর্ট, হেডফোন ও মাইক্রোফোন জ্যাক ইত্যাদি। ল্যাপটপটির ডাইমেনশন ৩২৯.৮/২১৯.৭/২২ মিমি। ব্যাটারিসহ ওজন মাত্র ১.৩৩ কেজি। ধূসর রঙের ল্যাপটপটিতে থাকছে ২ বছরের ফ্রি বিক্রয়োত্তর সেবা।

এবারের মেলা থেকে ওয়ালটন ল্যাপটপ ও ডেস্কটপ ক্রয়ে মডেলভেদে মিলছে ২০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। এছাড়াও, থাকছে মাউস, কি-বোর্ড, পেন-ড্রাইভ এবং মোবাইল ফোন ফ্রি।

এ ছাড়াও মেলায় দেশীয় কোম্পানি ওয়াল্টন নিয়ে এসেছে তাদের তৈরি গেমিং ল্যাপটপ। অন্যান্য ল্যাপটপের চেয়ে বেশ বড়সড় ডিভাইসটির ডিসপ্লে আকৃতি ১৭ দশমিক ৩ ইঞ্চি। এতে আছে ৬ষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর আই ৭ প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, ১ টেরাবাইট হার্ড ডিস্ক, ব্যাকলিট কিবোর্ড ও এনভিডিয়া জিটিএক্স ৯৬০এম গ্রাফিক্স। মূল্য রাখা হচ্ছে ৭৯ হাজার ৯০০ টাকা।

এক্সপো মেকারের আয়োজনে বৃহস্পতিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘এফোরটেক সামার ল্যাপটপ ফেয়ার ২০১৮’ শেষ হচ্ছে আজ শনিবার।

 

Exit mobile version