TechJano

ওয়েব, ইন্টারনেট, ওয়েবপেজ ও ওয়েবসাইট কি?

প্রায়ই প্রশ্নের মুখে পড়েন ওয়েব, ইন্টারনেট, ওয়েবপেজ ও ওয়েবসাইট কি? ওয়েবডিজাইনসহ বেসিক আইটি জ্ঞানের জন্য এ তথ্যগুলো কাজে লাগাতে পারেন। ওয়েব: ওয়েব হচ্ছে ইন্টারনেট সার্ভারের একটি সিস্টেম যা বিভিন্ন ফরম্যাটেড ডকুমেন্ট সাপোর্ট করে। এসব ডকুমেন্ট এইচটিএমএলে ফরম্যাট করা থাকে যা দিয়ে অন্য ডকুমেন্টের সঙ্গে লিংক করা যায়।ওয়েব ব্রাউজার ব্যবহার করে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে ঢোকা যায়।
ইন্টারনেট: ইন্টারনেটকে লাখো কম্পিউটারের সংযোগে তৈরি একটি বৈশ্বিক নেটওয়ার্ক হিসেবে সংজ্ঞায়িত করা যায়। বিশ্বের ১৯০ টির বেশি দেশে তথ্য যোগাযোগে এই নেটওয়ার্ক ব্যবহার করা হয়। অনলাইন বিভিন্ন সেবা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা গেলেও ইন্টারনেট কারও নিয়ন্ত্রণে নয়। প্রতিটি ইন্টারনেট কম্পিউটারকে হোস্ট বলা হয়, তা এককভাবে কাজ করে। প্রতিটি অনলাইন সেবা কোনো না কোনো ইন্টারনেট সেবার আওতায় আসতে হয়।ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপির মাধ্যমে বাণিজ্যিকভাবে ইন্টারনেটে যুক্ত হওয়া যায়। ওয়েব ও ইন্টারনেটের মধ্য পার্থক্য আছে। ইন্টারনেট হচ্ছে নেটওয়ার্কের বিশাল নেটওয়ার্ক বা নেটওয়ার্ক অবকাঠামো। বিশ্বজুড়ে লাখো কম্পিউটারকে যুক্ত করে এ নেটওয়ার্ক তৈরি হয়। এতে একটি কম্পিউটার আরেকটি কম্পিউটারের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করতে পারে। অন্যদিকে ওয়েব হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে তথ্যের নাগাল পাওয়ার একটি পদ্ধতি। কেউ ইন্টারনেটের মালিক নয়। ইন্টারনেট মূলত একটি কনসেপ্ট বা ধারণা তবে এটি বাস্তব কাঠামো নির্ভর যা এক নেটওয়ার্কের সঙ্গে আরেক নেটওয়ার্ককে যুক্ত করে।
ওয়েব পেজ: ওয়েব পেজ হল একটি ডকুমেন্ট যা হাইপার টেক্সট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ বা এইচটিএমএলে লেখা। এটি ইন্টারনেট বা অন্য নেটওয়ার্কে ইন্টারনেট ব্রাউজার দিয়ে অ্যাক্সেস করা যায়। কোনো ইউআরএল অ্যাড্রেস ব্যভহার করে ওয়েবপেজে যাওয়া যায়। এতে টেক্সট, গ্রাফিকস. হাইপার লিংক, ফাইল, অন্য ওয়েবপেজ থাকতে পারে।
ওয়েবসাইট: ইন্টারনেটে প্রচুর তথ্য থাকে।এসব তথ্য বিভিন্ন উৎস থেকে আসে। এগুলো কোনো ফাইল বা ওয়েবপেজ আকারে সজ্জিত থাকে। এসব ওয়েবপেজগুলোকে গ্রুপ করে একটি অস্তিত্ব তৈরির নাম ওয়েবসাইট। তাই ওয়েবসাইটকে ওয়েবপেজের গ্রুপ বলা যেতে পারে। এতে টেক্সট, ছবি বা বিভিন্ন মাল্টিমিডয়া ফাইল থাকে।

Exit mobile version