TechJano

কর্মী ছাঁটাই কেন করল পাঠাও, ব্যাখ্যা এখানে

তিন শতাধিক কর্মী ছাঁটাইয়ের খবরের বিষয়ে মুখ খুলেছে দেশের অন্যতম রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও কর্তৃপক্ষ।কর্মী ছাঁটাইয়ের কথা স্বীকার করলেও এর সংখ্যা নিয়ে কোনো তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।
চলতি সপ্তাহের শুরুর দিকে ব্যয় সংকোচন পরিকল্পনার অংশ হিসাবে তিন শতাধিক কর্মীকে চাকরিচ্যুত করা হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। ছাঁটাই হওয়াদের মধ্যে বিভিন্ন বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারাও রয়েছেন বলে খবর আসে।
এ বিষয়ে গণমাধ্যমের কাছে এতদিন আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি পাঠাও।
খাত সংশ্লিষ্ট কয়েকজন জানিয়েছেন, সম্ভাব্য একটি বিদেশি বিনিয়োগ প্রস্তাব যথাসময়ে বাস্তবায়িত না হওয়ায় কোম্পানিটিকে ব্যয় সংকোচনের দিকে হাঁটতে হচ্ছে। এরই অংশ হিসাবে আকস্মিক এই কর্মী ছাঁটাই।
এমনকি রাইড শেয়ারিং সেবাকে প্রাধান্য দিয়ে অন্য ‍কয়েকটি সেবা বন্ধ করে দেওয়ার পরিকল্পনাও কোম্পানিটি করছে বলে জানান তারা।
বর্তমানে বাইক সার্ভিস ছাড়াও কার সার্ভিস, কুরিয়ার সার্ভিস ও ফুড পার্সেল সার্ভিস রয়েছে পাঠাওয়ের।
বুধবার বিকালে একটি জনসংযোগ প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পাঠাও বলেছে, তারা ব্যবসায়িক বিকাশের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে। এর অংশ হিসেবে কিছু ‘কৌশলগত নীতি’ অবলম্বন করছে।
এতে তাদের ব্যবসার মূল শাখাগুলো আরও শক্তিশালী হয়ে দক্ষতা বাড়াবে এবং অনাকাঙ্ক্ষিত ব্যয় বৃদ্ধি রোধে সহায়তা করবে বলে পাঠাও কর্তৃপক্ষ আশা করছে।
বিবৃতিতে বলা হয়, “পরিবর্তনের এই প্রভাব পাঠাও এর সাংগঠনিক অবকাঠামোসহ এর ব্যবসার সর্বস্তরে মৌলিক ও গুরুত্বপূর্ণ রূপান্তর ঘটাবে।”
বাংলাদেশের ওসিরিজ গ্রুপ ও ব্যাটারি রোড ডিজিটাল হোল্ডিংসহ কয়েকটি কোম্পানির বিনিয়োগ রয়েছে পাঠাওয়ে। এছাড়া ইন্দোনেশিয়ার রাইড শেয়ারিং কোম্পানি গো-জ্যাক এর বিনিয়োগ পাওয়ার কথাও জানিয়েছে পাঠাও।

Exit mobile version