TechJano

কাদের জন্য ‘ফিনিক্স’ নামে নতুন ব্রাউজার আনছে মজিলা?

বিশ্বখ্যাত ব্রাউজার ফায়ারফক্স নির্মাতা প্রতিষ্ঠান মজিলা নতুন আরেকটি ব্রাউজার উন্মোচন করতে যাচ্ছে। ওপেন সোর্স ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য বানানো নতুন ব্রাউজারের নাম দিয়েছে ফিনিক্স।

সম্প্রতি ভার্সন কনট্রোল আর সোর্স কোড ব্যবস্থাপনায় ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম গিটহাব থেকে নেওয়া তথ্যের বরাতে আইএএনএসে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে এই তথ‍্য। তবে মজিলার পক্ষ থেকে নিশ্চিত করে কোন তথ‍্য জানানো হয়নি।

মূলত স্মার্টফোন ও ট্যাবে ব্যবহৃত হয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। আর এর ব্যবহারকারীরাও কমবয়সী ও প্রযুক্তি পছন্দ করেন। এ কারণে ব্যবহারকারীদের এ বৈশিষ্ট্যটিও বিশেষভাবে লক্ষ্য করছে মজিলা। মজিলার ওয়েবসাইট ডেভেলপাররা চলতি বছর জুন থেকে সক্রিয়ভাবে এই প্রকল্পে কাজ করছেন বলে জানা গেছে।

গুগল প্লে থেকে এখন পর্যন্ত ১০ কোটি ইনস্টল হয়েছে ফায়ারফক্স। ফলে একে অন্যতম জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার হিসেবে বলা হয়। বর্তমানে অ্যান্ড্রয়েডের জন্য ফায়ারফক্সের তিনটি ব্রাউজার সংস্করণ রয়েছে। সেগুলো ফায়ারফক্স ব্রাউজার, প্রাইভেসিতে গুরুত্ব দেওয়া ফায়ারফক্স ফোকাস আর ফায়ারফক্স নাইটি।

Exit mobile version