TechJano

গর্ভাবস্থায় মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শও জরুরি: অভিনেত্রী তানিয়া আহমেদ

‘একজন মেয়ে যখন গর্ভবতী হয় তখন সবাই তার শারীরিক দিকটাকে বেশি গুরুত্ব দেয় কিন্তু তার মানসিক দিকটা থাকে বেশ অবহেলিত। একজন গর্ভবতী মা’র গর্ভাবস্থায় শরীরের যত্নের সাথে সাথে মানসিক সেবারও প্রয়োজন হয়। একটির সাথে আরেকটি সংযুক্ত। আমি মনে করি, নতুন যারা মা হতে যাচ্ছেন তাদের শুধু শারীরিক চিকিৎসক নয়, বরং মানসিক চিকিৎসকের কাছ থেকেও পরামর্শ নেওয়া উচিৎ’। ‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ অনুষ্ঠানের শুরুতে ‘নিরাপদ থাকুক মা ও শিশু- শিশুর জন্মের পূর্ব প্রস্তুতি’ শীর্ষক জনসচেনতামূলক আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন জনপ্রিয় টিভি অভিনেত্রী তানিয়া আহমেদ।
আগামী শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮, রাত ৮টায় চ্যানেল আই-এর পর্দায় এই অনুষ্ঠানটি প্রচারিত হবে। জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজের উপস্থাপনায় এই আলোচনায় আরও অংশ নেবেন মনোরোগ বিশেষজ্ঞ ড. মোহিত কামাল এবং প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রওশান আরা বেগম।
প্রথম সন্তান জন্মাদানের অভিজ্ঞতা জানিয়ে অভিনেত্রী তানিয়া আহমেদ বলেন, ‘সন্তান হওয়ার সময় পরিস্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতার পাশাপাশি পরিবারের সদস্যরা আমাকে মানসিকভাবে খুশি রাখার চেষ্টা করতেন। যেমন আমি গান শুনতে পছন্দ করতাম সুতরাং আমি প্রচুর গান শুনতাম। আমি অনেক মুভিও দেখেছি। তবে, সহিংসতা বিষয়ক কোনো মুভি বা নাটক দেখতাম না যাতে সন্তানের ওপর সেটার প্রভাব পড়ে’। তিনি আরও বলেন, ‘আমি গর্ভাবস্থাতেও কাজ করেছি। আউটডোর শুটিং-এর কাজ করেছি। আমি আমার কাজ থেমে রাখিনি। তবে, নিজের যত্ন নিয়ে সচেতনতার সাথে করেছি। সঠিক সময়ে খাওয়াসহ শরীরের যত্নও নিয়েছি। আমি চিকিৎসকের পরামর্শ মেনে চলার চেষ্টা করেছি। সে কারণেই সন্তান জন্মদানের আগের দিন পর্যন্ত কাজ করতে পেরেছি’।
‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ’ পাওয়ার্ড বাই হারপিক ক্যাম্পেইনের অংশ হিসেবে ৩০ ডিসেম্বর থেকে শুরু হওয়া দশ পর্বের অনুষ্ঠানটি প্রতি শনিবার প্রচারিত হবে। দেশের গুরুত্তপূর্ণ স্থাপনার পরিষ্কার পরিচ্ছন্নতা, মা ও শিশুর যত্ন ও অন্যান্য স্বাস্থ্যবিধির, সচেতনতাসহ বিভিন্ন বিষয়ের ওপর নির্মিত সচেতনতা ও বিনোদনমূলক এই অনুষ্ঠানে সবগুলোতে শিক্ষণীয় নাটিকা রয়েছে। উল্লেখ্য, দেশের সর্বস্তরের মানুষকে সুস্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করতে দেশব্যাপি গত বছর ফেব্রুয়ারিতে শুরু হয়েছে ‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইন। এর অধীনে সরাসরি প্রশিক্ষণের পাশাপাশি গণমাধ্যম দ্বারাও জনগণকে সচেতন করা হচ্ছে। এই ক্যাম্পেইনের লক্ষ্য হচ্ছে, গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে মানুষকে স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করা। সম্প্রতি, মহান বিজয় দিবস উপলক্ষ্যে ‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইন থিম সং ‘মন সুন্দর যার, সেই রাখে দেশ পরিস্কার’ রিলিজ হয়। গানটি গেয়েছে দেশের জনপ্রিয় ব্যান্ড চিরকুট।

Exit mobile version