TechJano

গুগলের বাগ সারিয়ে ৩৬ হাজার মার্কিন ডলার পেল উরুগুয়ের এক কিশোর!

গুরুতর নিরাপত্তা ত্রুটি বের করায় উরুগুয়ের এক কিশোরকে ৩৬ হাজার মার্কিন ডলারের বেশি ‘বাগ বাউন্টি’ দিয়েছে গুগল। বর্তমান বিনিময় হার অনুযায়ী এর পরিমাণ ২৯ লাখ ৫২ হাজার টাকা। ওই কিশোর উরুগুয়ের নাগরিক। তার নাম ইজেকিয়েল পেরেইরা। চলতি বছরের শুরুতেই সে গুগলকে নিরাপত্তা ত্রুটির ব্যাপারে জানায়। কিন্তু এতদিন তাকে বিষয়টি গোপন রাখতে হয়েছে। গুগল তার দেওয়া সমাধানের মাধ্যমে ত্রুটিটি সারাতে পারার পরই পেরেইরা তার অর্জন নিয়ে কথা বলার সুযোগ পায়।

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ইজেকিয়েল পেরেইরা নামের ওই কিশোর যে ত্রুটি বের করেছেন তা ব্যবহার করে গুগলের অভ্যন্তরীন ব্যবস্থায় পরিবর্তন আনার সুযোগ পেতেন তিনি। “আমি প্রায় তাৎক্ষণিকভাবেই এমন কিছু খুঁজে বের করতে পেরেছি যার মূল্য ৫০০ মার্কিন ডলারের বেশি এবং এটি দারুণ একটি অনুভূতি ছিল। তখন থেকেই আমি চেষ্টা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেই,” বলেন পেরেইরা।তিনি আরও বলেন, “আমার খুবই ভালো লাগছে যে, আমি এতো গুরুত্বপূর্ণ কিছু আবিষ্কার করতে পেরেছি।”

এর আগেও সে পাঁচ বার বাগ খুঁজে বের করেছে। এর জন্য তাকে মোট ৩৬৩৩৭ মার্কিন ডলার দিয়েছে গুগল। প্রথমবার তাকে মূল্য পরিশোধ করার সময় তার বয়স ছিল ১৭ বছরের এক মাস কম। ২০১৬ সালে অনুষ্ঠিত এক কোডিং প্রতিযোগিতায় জিতলে গুগল তাকে ক্যালিফোর্নিয়ার হেডকোয়ার্টারেও আমন্ত্রণ জানায়। তবে এবারই প্রথম সে এতো বিশাল অঙ্কের পুরস্কার পেয়েছে।

১০ বছর বয়সে প্রথম কম্পিউটার পান পেরেইরা। ১১ বছর বয়সে প্রোগ্রামিংয়ের প্রাথমিক ক্লাসে অংশ নেন তিনি। এরপর থেকে নিজে নিজেই বিভিন্ন কোডিং ল্যাঙ্গুয়েজ ও কৌশল শিখেছেন তিনি।

Exit mobile version