TechJano

চলছে ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর দ্বিতীয় অধ্যায়ের ক্যাম্পাস পিচিং

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প” বা “আইডিয়া প্রকল্প” এর মাধ্যমে দ্বিতীয় বারের মত আয়োজিত হচ্ছে সারাদেশের শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার আয়োজন “স্টুডেন্ট টু স্টার্টআপ” প্রতিযোগিতার দ্বিতীয় অধ্যায়। দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করা এবং তাদের উদ্যোগগুলোর সঠিক বাস্তবায়নের জন্য ফান্ডিং করাই হল এই আয়োজনের মূল লক্ষ্য।

গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখে আইডিয়া প্রকল্পের মাধ্যমে আয়োজিত “স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার টু” এর উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি দেশের সকল শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশ নিতে অনুরোধ জানান। এরই ধারাবাহিকতায় গত ১৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৩ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, ২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সফলভাবে আয়োজিত হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর দ্বিতীয় অধ্যায়ের ক্যাম্পাস পিচিং পর্ব।

একই সাথে, আগামী ২৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), ২ অক্টোবর ২০১৯ তারিখ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ) এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ঢাকা)- এ উক্ত প্রতিযোগিতার ক্যাম্পাস পিচিং এর পরিকল্পনা আছে। উল্লেখিত বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্টার্টআপদের ক্যাম্পাস পিচিং এর মাধ্যমে অঞ্চলসমূহের প্রাথমিক বাছাই সম্পন্ন করা হবে।

অনলাইনে নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে- www.s2s.startupbangladesh.gov.bd এছাড়া নিবন্ধনের লিংকটি স্টার্টআপ বাংলাদেশ এর ওয়েবসাইটেও ( www.startupbangladesh.gov.bd ) পাওয়া যাবে। ২৫ টি ভেন্যুর সময়সূচীঃ bit.ly/s2s2bd

রেজিস্ট্রেশন করা যাবে প্রতিটি ভেন্যুর জন্য নির্ধারিত তারিখের আগের দিন সন্ধ্যা ৬ টা পর্যন্ত।

“স্টুডেন্ট টু স্টার্টআপ” বিষয়ক যে কোনো প্রয়োজনে যোগাযোগের নাম্বারঃ 01738638128, 01517140330, 01521211478, 01621203424, 01784863536, 01626581156

উল্লেখ্য যে, সারাদেশের শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সারাদেশের ১০০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ২৫ টি ভেন্যুতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতা থেকে ৭৫ টি প্রকল্প বাছাই করা হবে। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের ৩দিনের “জাতীয় স্টার্টআপ ক্যাম্প”- এ ‘আইডিয়া’ প্রকল্পের বাছাই কমিটি এবং অভিজ্ঞ বিচারকগণের মাধ্যমে নির্বাচন করা হবে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ। বিজয়ী ১০ টি স্টার্টআপের প্রতিটিকে ১০ লক্ষ টাকা করে অনুদান দেয়া হবে । সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপও রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপ গুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প। স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় সহ যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১-৩ সদস্য বিশিষ্ট গঠিত টিম নিয়ে অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগিতায়। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

Exit mobile version