TechJano

চূড়ান্ত বাছাই হবে আগামীকাল ; সেরা ১০ স্টার্টআপ পাবে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প” (আইডিয়া) এর মাধ্যমে সেরা ১০ স্টার্টআপ পাবে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট”। ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’- এই স্লোগানকে সামনে রেখে শুরু হয়েছিল শিক্ষার্থীদের জন্য জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা “স্টুডেন্ট টু স্টার্টআপ” এর দ্বিতীয় অধ্যায়।

আগামী ১৬ অক্টোবর ২০১৯, বুধবার এই প্রতিযোগীতার জাতীয় স্টার্টআপ ক্যাম্প থেকে প্রাপ্ত সেরা ৩০ স্টার্টআপ কে নিয়ে শুরু হবে এই আয়োজনের চূড়ান্ত সেরা ১০ স্টার্টআপ নির্বাচনের পিচিং সেশন। ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ আয়োজনের শেষ দিন ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইম-এ এই চূড়ান্ত পিচিং সেশন অনুষ্ঠিত হবে। দেশের অভিজ্ঞ বিচারক ও আইডিয়া প্রকল্পের বাছাইকমিটি চূড়ান্ত বাছাই কার্যক্রম ঐ দিন সকাল ১০ টা থেকে শুরু করবেন। আগ্রহীগন ভেন্যুতে গিয়ে স্টার্টআপদের পিচিং সেশনটি সরাসরি দেখার সুযোগ পাবে। এবারেই প্রথমবারের মত এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে এবং “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট” প্রদান করা হতে যাচ্ছে এই আয়োজনের মাধ্যমে। শীর্ষ ১০ স্টার্টআপ প্রত্যেকে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ হিসেবে পাবে ১০ লক্ষ টাকা করে অনুদান। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপ রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।

স্টার্টআপদের জন্য এ ধরনের আয়োজন দেশের তথ্য ও প্রযুক্তি খাতে নতুন নতুন উদ্ভাবন আনবে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে এমনটাই আশা ব্যক্ত করেছেন “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)” এর পরিচালক (যুগ্ম-সচিব) জনাব সৈয়দ মজিবুল হক । তিনি সকলকে এই আয়োজনের চূড়ান্ত নির্বাচনের বাছাই কার্যক্রম সরাসরি দেখার জন্য ১৬ অক্টোবর ২০১৯ ভেন্যুতে আহ্ববান জানিয়েছেন। স্টার্টআপদের জন্য এই প্রকারের কার্যক্রম এক নতুন অভিজ্ঞতা দিবে বলেও তিনি আশা করছেন। এছাড়া, মেলায় স্টার্টআপদের নিয়ে একটি প্রোডাক্ট পোর্টফোলিও বের করা হয়েছে যেখানে অগমেন্টেট রিয়েলিটি ব্যবহার করা হয়েছে। অগমেন্টেট রিয়েলিটি ব্যবহারের মাধ্যমে এই ধরনের প্রোডাক্ট বুকলেট তৈরিতে সহোযোগিতা করায় জনপ্রিয় স্টার্টআপ পার্কিং কই এবং ট্রাক লাগবে কে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। এছাড়া এই বুকলেটটির জন্য অগমেন্টেট রিয়েলিটি বেইজড অ্যাপস্ বানাতে সাহায্য করে দেশীয় স্টার্টআপ নেক্সটকর্প এর অলিক।

এর আগে গত ১২ অক্টোবর ২০১৯ শনিবার রাতে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে “স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ২” এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী ৭৫ টি স্টার্টআপকে সার্টিফিকেট প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি। একই সাথে জাতীয় স্টার্টআপ ক্যাম্পে পিচিং এর মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। প্রায় ২৫০০ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে প্রাথমিকভাবে ৮ টি বিভাগ এর ২৪ টি ভেন্যু থেকে ৭৫ টি স্টার্টআপ বাছাই করা হয়। এবারের জাতীয় স্টার্টআপ ক্যাম্প- এ, ৭৫ টি স্টার্টআপ থেকে প্রায় দুইশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প” (আইডিয়া) দ্বিতীয় বারের মত আয়োজন করছে প্রতিযোগিতাটি। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

আইডিয়া প্রকল্প সংক্রান্ত বিস্তারিত স্টার্টআপ বাংলাদেশ এর ওয়েবসাইট www.startupbangladesh.gov.bd পাওয়া যাবে।

যে ৩০ টি স্টার্টআপ ফাইনাল রাউন্ডে বিচারকদের সামনে পিচ করবেন তারা হলেন-

দ্যা হর্সম্যান, লুব ডাব, ঝুপরি ডটকম, শাহীন একাডেমি, হ্যালো, ভিশন আইটি, হাম্বা, মেসবুক এক্সওয়াইজেড, ইসারা, বিটস্, শিরস্ত্রাণ, টিগরো, ওয়ার্ল্ড এক্সজাম্পল, ও-জোন, রোড ওয়ার্ডেন, ইলেকট্রিক স্কেটেবল অ্যান্ড ওয়াকেবল সু, ওয়েডমেট এক্সওয়াইজেড, এডুবট, অপরাজিতা, ইকো সলিউ্যশন, সোশ্যালিকা, সানতারহাট, লাইনস্কেপ, হেলথ ফ্রেন্ড, ক্রিফিট, অবসর, ডিজিটং, ক্রস রোড ইনিশিয়েটিভ, ব্ল্যাকবোর্ড এবং কগনিশন ডট এআই।

Exit mobile version