TechJano

ছবির ধোঁকাবাজি শনাক্ত করবে অ্যাডোবি’র এআই!

ছবি এডিটিংয়ের ক্ষেত্রে অ্যাডোবি ফটোশপ বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। সফটওয়্যারটি ফটোশপ নামেই বেশী পরিচিত। অনেকের পছন্দের এই সফটওয়্যার দিয়ে করা এডিটেড ছবি অনেক সময় বিভ্রান্তির কারণ হয়ে দাঁড়ায়। কখনওবা সাংবাদিকতা বা আইন প্রয়োগকারী সংস্থার কাজে দরকার হয় ছবির সত্যতা যাচাই। এ বিষয় মাথায় রেখে এবার কোনো ছবি ফটোশপে বদলানো হয়েছে কিনা তা বুঝতে এআই ব্যবস্থা আনছে ফটোশপের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবি।

এক গবেষণা প্রতিবেদনে অ্যাডোবি’র জ্যেষ্ঠ গবেষক ভ্লাড মোরাইউ এবং তার সহকর্মীরা বলেন, “এমনকি যত্ন নিয়ে পর্যবেক্ষণ করলেও মানুষের জন্য ছবির বদলে দেওয়া জায়গা শনাক্ত করা কষ্টসাধ্য। আমাদের কৌশল শুধু বদলে দেওয়া ছবিগুলো শনাক্তই করবে না সেইসঙ্গে ছবি বদলের বিভিন্ন কৌশলও আলাদা করে দেখাবে।”

শুক্রবার এই প্রযুক্তি নিয়ে অ্যাডোবি’র ঘোষণা দেওয়ার সময় মোরাইউ বলেন, “জানা, বদলে দেওয়া লাখ লাখ ছবির উদাহরণ ব্যবহার করে, আমরা সফলভাবে একটি ডিপ লার্নিং নিউরাল নেটওয়ার্ককে ছবি বদলায় দেওয়া শনাক্তে প্রশিক্ষণ দিয়েছি।”

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, এক্ষেত্রে নিউরাল নেটওয়ার্কের মেশিন লার্নিং প্রযুক্তি চমৎকার ফলাফল দেখিয়েছে। কিন্তু এই ফলাফলের মান নিউরাল নেটওয়ার্ককে প্রশিক্ষণ দিতে কী মানের ডেটা ব্যবহার করা হচ্ছে তার উপর। বর্তমান প্রশিক্ষণ প্রক্রিয়ায় ডেটা সতর্কভাবে নেওয়া হয় যাতে কম্পিউটার প্যাটার্ন শনাক্ত করতে পারে।

Exit mobile version