TechJano

জুমের ফোকাস মোড শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে

ভার্চুয়াল ক্লাসরুমে শিক্ষার্থীদের মনোসংযোগে ব্যাঘাত ঠেকাতে নতুন একটি ফিচার চালু করেছে জুম। ফোকাস মোড নামে ওই ফিচারের আওতায় শিক্ষার্থীরা শুধু শিক্ষক বা হোস্ট যাকে কেন্দ্রে রাখবেন তার ভিডিওই দেখতে পাবে। তবে শিক্ষক বা ভিডিওর হোস্ট সব শিক্ষার্থীর ওপর নজর রাখতে পারবেন। ভিডিও ক্লাসরুমে একসঙ্গে সব অংশগ্রহণকারীর ভিডিও মনিটরে ভেসে ওঠার কারণে শিক্ষার্থীদের মনোসংযোগে ব্যাঘাত ঘটছিল। শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনের কথা মাথায় রেখে ফোকাস মোড চালু করল ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটি। খবর দ্য ভার্জ।

অবশ্য জুমের এ ফোকাস মোড আগে থেকেই ওয়েবিনার মুডে যুক্ত করা ছিল। তবে ফোকাস মুডের ক্ষেত্রে শিক্ষক কিছুটা বাড়তি সুবিধাও পাবেন। তিনি যখন পাঠদান করবেন তখন ফোকাস মোড অন করে নিজেকে শিক্ষার্থীদের স্ক্রিনের মাঝখানে রাখতে পারবেন। আবার ইচ্ছে করলে ফোকাস মোড থেকে বেরিয়ে এসে অন্যদেরও কথা বলার জন্য সামনে আনতে পারবেন। কভিড-১৯ মহামারীর ফলে বিশ্বজুড়ে অনলাইন পাঠনির্ভরতা বৃদ্ধির বিষয়টি মাথায় রাখলে এটি জুমের অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার। এটা দূরশিক্ষণের অভিজ্ঞতা উন্নততর করবে বলে দাবি জুমের।

শিক্ষার্থীদের পাশাপাশি এ ফোকাস মোড থেকে করপোরেট দুনিয়াও সুবিধা নিতে পারবে। দেখা গেছে অনেক জরুরি প্রেজেন্টেশনের সময় কর্মীদের মনোযোগ ধরে রাখা কঠিন হয়ে পড়ে বিভিন্ন কোম্পানির বড় কর্তাদের। এ ফিচার ব্যবহারে কর্মীদের গতিবিধি দেখতে পাবেন শীর্ষ কর্তারা।

জুম ব্যবহারকারীরা লাইভে গিয়ে মুর ট্যাবে ক্লিক করলেই এ ফোকাস মোড পাবে।
Exit mobile version