TechJano

টাইপ রাইটার কিভাবে এল?

টাইপরাইটার একটি মেক্যানিক্যালি কিংবা ইলেক্ট্রোম্যাকনিক্যালি পরিচালিত মেশিন যার মাধ্যমে কাগজের উপর অক্ষর, সংখ্যা ও অন্য যে কোন চিহ্ন মুদ্রিত হয়ে থাকে। মেশিনে সারিবদ্ধ তাবে কিছু, কী (key) এবং শুকনো কালিযুক্ত কার্বনের ব্যবস্হা থাকে এবং এই সব কীর(key) যে কোন একটাতে চাপ দিলেই প্রযোজনীয় অক্ষর, সংখ্যা, কিংবা অন্য যে কোন চিহ্ন কাগজে মুদ্রিত হয়। বেশির ভাগ টাইপরাইটারের সাথেই এই মৌলিক ব্যাবস্থার মিল রয়েছে। বিশ্ব জুড়ে মানুষ এখন বাড়ীতে ও অফিসে টাইপরাইটার ব্যবহার করে আসছে। বর্তমানে ব্যবসা ক্ষেত্রে টাইপরাইটার মুদ্রণ কাজে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

ক্রিস্টোফার ল্যাথাম শোলস ১৮৭০ সালে টাইপ রাইটার আবিষ্কার করেন এবং বাণিজ্যিকভাবে বিক্রি করার ক্ষেত্রে তিনি প্রথম আবিষ্কারক ছিলেন। ১৮৮০ সাল অবধি এর ব্যবহার অফিসে তেমন জনপ্রিয় ছিলনা তবে ধীরে ধীরে এর জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে এবং সব ধরনের লেখার ক্ষেত্রে এর ব্যবহার একটি গুরুত্বপূর্ণ স্হান অধিকার করে। দ্রুত ও নির্ভূল লেখার সুফলতার কারণে পেশাদার লেখকদের নিকট এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়। এছাড়াও শোলস কিউ,ওয়েরটি (Q. Werty) কীবোর্ড সিস্টেম উদ্ভাবন করেন যা পরে ই, রেমেটিংটন এবং সন্স, সেলাই মেশিনের একটি বিখ্যাত প্রস্তুতকারক দ্বারা এর গুণগত মানের পরিবর্তন করা হয়।

পরবর্তিতে ই, রেমেটিংটন কোম্পানি ১৮৭৩ সালের ১লা মার্চ হতে শোল ও গোল্ডেন টাইপ-রাইটার নামে নিউইয়র্কে এর প্রথম উৎপাদন ও বাণিজ্যিকীকরণ শুরু করে। অতি দ্রুত টাইপ-রাইটারটি বাজারে জনপ্রিয়তা অর্জন করে এবং অন্যান্য টাইপরাইটার নির্মাতারা ধীরে ধীরে এই টাইপ-রাইটারে ব্যবহৃত কিউ, ওয়েরটি (Q. Werty) কীবোর্ডের লেআউট সিস্টেমকে গ্রহণ করেন। এইভাবে এটি ১৯ শতকের সবচেয়ে নামকরা উদ্ভাবন হিসাব পরিচিতি লাভ করে। ই, রেমেটিংটন অ্যান্ড সন্স দ্বারা সংশোধিত কীবোর্ডটি বর্তমানে সকলের কাছে অতি পরিচিত।

ক্রিস্টোফার ল্যাথাম শোলের আগে, অনেক মেশিন প্রস্তুতকারী ও মুদ্রণ যন্ত্র প্রস্তুতকারী টাইপিং যন্ত্র আবিষ্কার করেছিলেন যাদের নাম নিম্নে উল্লেখ করা হলো:

১৫৭৫ সালে ফ্রান্সেসো র্যাম্পাজেটো নামক একজন ইতালীয় মুদ্রণকারক কাগজের উপর মুদ্রণ করা যায় এমন একটি যন্ত্র আবিষ্কার করেন। ১৭১৪ সালে ব্রিটেনের হেনরি মিল একটি মেশিন আবিষ্কার করেন যার পেটেন্টটি অনেকটা টাইপ-রাইটারে মতো । ১৮০২ সালে ইতালীয় আগস্টিনো ফ্যান্টোনি তার অন্ধ বোনের লেখার জন্য একটি বিশেষ টাইপরাইটিং ম্যসিন তৈরি করেন। ১৮০৮ সালে পেলেগ্রিনো তুরি টাইপরাইটার এবং ম্যাসিনে কালি সরবরাহের জন্য কার্বন কাগজ আবিষ্কার করেন। ১৮২৩ সালে ইতালীয় পিট্রো কনন্টি ডি সিলেভগনা একটি নতুন মডেলের টাইপ-রাইটার আবিষ্কার করেন যা ঐ সময় টাচিটো নামে পরিচিত ছিল।এরই ধারাবাহিকতায় ১৮৭৯ সালে অনেকই কীবোর্ড ভিত্তিক টাইপিং মেশিন আবিস্কার করেন যা অনেকটা দেখেতে এখনকার টাইপ-রাইটারের মতো।

ঊনবিংশ শতাব্দীর আগে, প্রায় সব ধরণের লেখাই হাতে লেখা হতো। পরে টাইপ রাইটারের মাধ্যমে এর পরিবর্তন ঘটে। তবে বর্তমানে টাইপরাইটার যদিও ব্যক্তিগত কম্পিউটার ব্যবস্থায় রূপান্তরিত হয়েছে, তবুও কিউ, ওয়েরটি (Q. Werty) কীবোর্ড এবং শিফট কীর ব্যবহার এখনও আগের মতই চালু রয়েছে।

লেখক: মোঃ আবু জাফর

Exit mobile version