TechJano

ডিপিএস এসটিএস স্কুলে তরুণ বিতার্কিকদের যুক্তি-তর্ক ও বাগ্মীতার অনন্য প্রদর্শন

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার সিনিয়র ক্যাম্পাসে সম্প্রতি স্কুলটির ডিবেট ক্লাবের আয়োজনে দুই দিনব্যাপী এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঢাকার ৩০টিরও বেশি স্কুলের ৪০টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যুক্তি-তর্ক ও বাগ্মীতায় নিজেদের অনন্য দক্ষতা প্রদর্শন করে।
ডিপিএস এসটিএস ডিবেট ক্লাবের আয়োজনে এবারই প্রথম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো, যেখানে আগত অতিথিরা সৃষ্টিশীল তরুণদের চিন্তা-উদ্দীপক নানা ভাবনা সম্পর্কে জানতে পারেন। শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত এ বিতর্ক প্রতিযোগিতাটি স্কুল ব্যান্ড ‘ইগনাইট’ -এর কনসার্ট ও ‘ওপেন মাইক’ সেশনের শেষ হয়।
বিতর্ক প্রতিযোগিতার বিষয়ে ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, “বাগ্মীতার দক্ষতা প্রদর্শনে ও যৌক্তিকভাবে প্রতি-উত্তর দেয়ার জন্য যুক্তি সংশ্লিষ্ট দক্ষতায় সাবলীল হতে হয়। এরকম একটি দুর্দান্ত আয়োজনের মাধ্যমে ডিপিএস এসটিএস ডিবেট ক্লাবের শিক্ষার্থীরা নিজেদের সাংগঠনিক দক্ষতার প্রমাণ দেয়ায় আমি গর্বিত। এ আয়োজনে ৪০টি দল অংশগ্রহণ করেছে এবং তাদের আত্মবিশ্বাস ও প্রত্যয়ের সাথে ভাবনার উপস্থাপন আরও সহস্রাধিক শিক্ষার্থীকে অনুপ্রাণিত করেছে।”
তিনি আরও বলেন, “তর্ক শিক্ষার্থীদের প্রকৃত তথ্য মূল্যায়ন করতে, তাদের ধারণা এবং মতামতকে যাচাই-বাছাই করতে সহায়তা করে। বর্তমান প্রেক্ষিতে প্রকৃত তথ্যের চেয়ে গুজব দ্রুত ছড়ায়। এক্ষেত্রে, বিতর্কই হচ্ছে অন্যের মতামতকে যাচাই-বাছাই করে দেখার পরীক্ষিত উপায়। বাংলাদেশে বিশ্বমানের বিতার্কিক রয়েছে। আমার প্রত্যাশা, ডিপিএস এসটিএস ডিবেট টুর্নামেন্টটি চ্যাম্পিয়ন বিতার্কিক তৈরিতে সক্ষম হবে। এই অনুষ্ঠানের আয়োজক এবং অংশগ্রহণকারী সবাইকে আমি আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা জানাই।”
দুই দিনব্যাপী এই অনুষ্ঠানটির স্পন্সর ছিল দারাজ বাংলাদেশ ও বেলি গ্রুপ। এছাড়াও, এতে আয়োজক অংশীদার হিসেবে ছিল মোনাশ কলেজ প্রোগ্রামের ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ, বাংলাদেশ ফাইন্যান্স, টইটম্বুর, সেপনিল এবং ফ্যাশন এক্সক্লুসিভ বাংলাদেশ।

Exit mobile version