TechJano

তরুণদের স্বপ্ন পূরণ করছে জাপান বাংলাদেশ রোবটিক্স ও আধুনিক প্রযুক্তি গবেষনা কেন্দ্র, জেনে নিন এর সুবিধাগুলো

বর্তমান বিশ্বের তথ্য প্রযুক্তি সাথে তাল মিলিয়ে চলতে হলে আধুনিক প্রযুক্তির সাথে পরিচিত তরুণ তরুণীদের যথাযথভাবে একজন দক্ষ প্রযুক্তি ব্যক্তিত্ব হিসেবে গড়ে তুলতে গঠন করা হয়েছে জাপান বাংলাদেশ রোবটিক্স ও আধুনিক প্রযুক্তি গবেষনা কেন্দ্র। বাংলাদেশ এর তরুণ তরুণীদের রোবটিক্স ও আধুনিক প্রযুক্তিতে স্বপ্ন বাস্তবায়নে প্রতিষ্টানটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে । যার ফলে বাংলাদেশ একদিন বিশ্বের কাছে রোবটিক্স ও আধুনিক যেমনঃ কৃত্তিম বুদ্ধিমত্তা , মেশিন লার্নিং আইওটি , প্রভৃতিতে সম্ভাবনাময় দেশ হিসেবে গড়ে উঠবে যার কারণে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন অনেকটা এগিয়ে যাবে জাপান থেকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার ফরহান ফেরদৌস বলছিলেন এই প্রতিষ্ঠানের কার্যক্রম , লক্ষ্য , সদস্য এবং তাদের অর্জন, কাজের পরিকল্পনা, স্বপ্ন বাস্তবায়নের জন্য কিসের প্রয়োজন ইত্যাদি বিষয়ে ।

প্রতিষ্ঠানটির গঠন

জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জেবিআরএটিআরস ) গঠিত হয়েছে দেশ বিদেশের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী , তরুণ-তরুণী দিয়ে প্রতিষ্ঠান টি শুধু রোবটিক্স নয়, বিশ্বের অন্যান্য আধুনিক টেকনোলজি যেমনঃ কৃত্তিম বুদ্ধিমত্তা , মেশিন লার্নিং আইওটি তে শিক্ষা নিয়ে শিক্ষা গবেষণা উন্নয়ন বাস্তবায়নে নিজ উদ্দ্যেগে কাজ করে যাচ্ছে । যেখানে বাংলাদেশ, জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত ,কানাডা প্রভৃতি দেশ থেকে দেশী বিদেশী আন্তর্জাতিক গবেষকগণ ও মেধাবী ছাত্র ছাত্রীগন অংশগ্রহণ করেছেন ।

প্রতিষ্ঠানটির লক্ষ্য

বাংলাদেশ, জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত ,কানাডা প্রভৃতি দেশের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী , তরুণ-তরুণী নিয়ে আন্তর্জাতিক ও দেশীয় পর্যায়ে রোবটিক্স ও আধুনিক টেকনোলজির শিক্ষার ছোয়া যেন সবার কাছে পৌছায় সেই লক্ষ্যে বিভিন্ন স্কুল-কলেজ , বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠানে সেমিনার, ওয়ার্কশপ এর মাধ্যমে ছাত্র-ছাত্রী , তরুণ-তরুণী দের আধুনিক প্রযুক্তিতে গড়ে তোলা । যার ফলে বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণাও কাজের সৃষ্টি হয় । এই সম্পর্কে আগ্রহীদের সমন্বয়ে বিভিন্ন দল গঠন করা ও একে অন্য কে সাহায্য করা । যার জন্য বাংলাদেশ ও একদিন উন্নতদেশ জাপান, কোরিয়া, আমেরিকা, ভারত ,কানাডা প্রভৃতি দেশের কাতারে স্থান করে নেওয়া । দেশে বিদেশে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে রোবটিক্স এবং বিশ্বের আধুনিক প্রযুক্তি সম্পর্কে জানানো । তরুণ-তরুণী ও ছাত্র-ছাত্রী দের এ নিয়ে আগ্রহ সৃষ্টি করা । দেশে ও বিদেশে সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় ল্যাব ও এই সম্পর্কে কাজের পরিবেশ গড়ে তোলা । ই-টেক অনলাইন স্কুল প্রতিষ্ঠা করা । যার ফলে সকল পর্যায়ের ছাত্রছাত্রী , তরুণ গবেষকরা রোবটিক্স ও আধুনিক টেকনোলজি নিয়ে জানবে গবেষনা করবে এবংতা বাস্তব জীবনে কাজে লাগাতে পারবে । বাংলাদশের বিভিন্ন গবেষণা দলের সাহায্য করা , যার মাধ্যমে উন্নত রোবট এবং তা আরও কিভাবে দক্ষতার সাথে কাজ করা যায় তাই উদ্ভাবন করা ।

কাজের পরিকল্পনা

বাংলাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার এর উদ্যোগে রোবটিক্স ও আধুনিক প্রযুক্তি নিয়ে আগস্ট থেকে অক্টোবর ২০১৮ এর মধ্যে সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। যাদের মধ্যে অন্যতম নর্থ সাউথ ইউনিভার্সিটি , ইস্ট-ওয়েস্ট ইউনিভারসিটি , আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়া ও দেশের বিভিন্ন স্কুল কলেজ যেমনঃ কুমিল্লা ফেনী নারায়ণগঞ্জ যশোর সহ বিভিন্ন প্রান্তে রোবটিক্স ও আধুনিক প্রযুক্তি নিয়ে সেমিনার ও ওয়ার্কশপ এর আয়োজন করা হয়েছে ।অক্টোবর ২০১৮ এ বিইউবিটি তে জাতীয় রোবো ফেস্ট এর আয়োজন করার আশা করা হচ্ছে এর দ্বারা তরুণ-তরুণী ও ছাত্র-ছাত্রীরা আগ্রহী হবে এবং জ্ঞান বারবে । আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে তথ্য প্রযুক্তি ও গবেষণা সম্পর্কে পরিচিতি লাভ করার জন্য প্রতিষ্ঠানটির উদ্যোগে দেশে-বিদেশে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করছে । যার অংশ হিসেবে ২০১৯ সালের জানুয়ারী মাসে ইস্ট-ওয়েস্ট ইউনিভারসিটিতে কম্পিউটার ডিপার্টমেন্ট এর সহযোগিতায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক সম্মেলন এবং বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক রোবফেস্ট প্রতিযোগিতা (International Conference on advance in Science Engineering & Robotics Technology , ICASERT-2019)যার বিস্তারিত পাওয়া যাবে এই ওয়েভ ঠিকানায় (www.icasert.com), দেশ বিদেশের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী , তরুণ-তরুণীরা তাদের উদ্ভাবন , কাজ , গবেষণা নিয়ে উপস্থিত হবেন বলে আশা করা যাচ্ছে ।

টিমের সদস্যরা

প্রতিষ্ঠানটিতে দেশে- বিদেশ থেকে বিভিন্ন পর্যায়ের প্রফেসর, গবেষক, ছাত্র-ছাত্রী , মেধাবী তরুণ-তরুণীরা কাজ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবংপ্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস যিনি জাপানেরোবটিক্সএবংকৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষনা করছেন । প্রধান উপদেষ্টা প্রফেসর ডঃ রাশেদ মজুমদার, ফাহমিদা হক (সিইও), ডঃ আহমেদ ওয়াসিফ রেজা (চেয়ারম্যান সিএসই, ইস্ট-ওয়েস্ট ইউনিভারসিটি ),উপদেষ্টামোঃ নুর হোসাইন(কানাডা),ডঃ সাজ্জাদ হোসেন ( ইলেকট্রিক্যাল এন্ড সিএসই চেয়ারম্যান,নর্থ সাউথ ইউনিভার্সিটি ) , প্রফেসর শামীম কায়সার (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), প্রফেসর ডঃ বিজেন্দরকুমারসোলাকি (ভারত),প্রফেসর বিসওয়ানথ বিজালোয়ান(ভারত), তুইয়েন নুইয়েন (জাপান), প্রফেসর ডঃ বিযয় ভাস্কর সেভাল(ভারত), ডঃ শহীদুজ্জামান সোহেল (জাপান),ফাহিম মাহমুদ (আমেরিকা),আব্দুল্লাহ আল মামুন(আমেরিকা) , জাকারিয়া হোসেন (জাপান), ডঃ দেলোয়ার হোসেন (জাপান), টিপুসুলতান (দক্ষিন কোরিয়া),জুবায়ের আল বিল্লাল খান(বাংলাদেশ),রাসেলরানা (বাংলাদেশ), আবদুল্লাহ আল আহসান(বাংলাদেশ) ,ডঃ ইহসানুল হক (প্রফেসর,এআইইউবি, বাংলাদেশ), মোঃ নাবিল সাদ (ডিজাইন ইঞ্জিনিয়ার), টেকনিক্যাল টিম ও অন্যান্য সদস্যরা হলঃ আহসানুল আকিব (টেকনিক্যাল ডিরেক্টর),ডেনিয়েল ইসলাম (ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর) জুবায়ের হোসেন মুন্না(অ্যাসিস্ট্যান্ট টেকনিক্যাল ডিরেক্টর), জাহিদুল ইসলাম রাহাত(অ্যাসিস্ট্যান্ট টেকনিক্যাল প্ল্যানিং ডিরেক্টর), মোঃ শৈবাল (STE),এমদাদুল হোসাইন (সফটওয়্যার ইঞ্জিনিয়ার),ফারদিন আহমেদ (STE), মোঃ তাহমিদুর রহমান (প্রচার সম্পাদক), মালিহা তাবাসুম (এআইইউবি প্রতিনিধি), কামাল শাহরিয়ার (সময় টিভি), শাহ ইমরান (সিইও, রেডিও মাতৃকা), তাসফিয়া ইসলাম (কুমিল্লা প্রতিনিধি), শেখ-শাদী আল শাকিল(CCN প্রতিনিধি), আল আফসানা (WUB,প্রতিনিধি)

স্বপ্নবাস্তবায়ন ও সহযোগিতা

আমি মনে করি, বাংলাদেশ এর ছাত্রছাত্রীরা অনেক মেধাবী এবং আধুনিক তথ্য প্রযুক্তি সম্পর্কে জানতে ও শিখতে আগ্রহী । আমাদের টিমের বিভিন্ন সদস্যরা দেশীয় ও আন্তর্জাতিক ভাবে বিভিন্ন পুরুস্কার ও সম্মান পেয়েছে । যার মধ্যে অন্যতম অর্জন ফাহমিদা হকের ওমেন হ্যাকাথনে চ্যম্পিয়ন , আহসানুল আকিবের NRF ড্রোন প্রতিযোগিতায় চ্যম্পিয়ন , জুবায়ের হোসেন মুন্নার ওমেন সেপটি নিয়ে বুয়েটে চ্যম্পিয়ন , জাহিদুল ইসলাম রাহাতের অটোনোমাস রোবট নিয়ে স্কিল কম্পিটিশন এ চ্যম্পিয়ন , দিলরুবা দিনার নাসা স্পেস এপস, ইউক্রেনের প্রতিযোগিতায় অংশগ্রহণ । এছাড়া প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, উপদেষ্টা সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করে বাংলাদেশ এর সুনাম ও সম্মান বৃদ্বয়ী করছে , আমাদের বিভিন্ন প্রকল্প গুলো বাস্তবায়নে সরকারী ও বেসরকারি সাহায্য সহযোগিতা প্রয়োজন, এছাড়া ও জাতীয় ও আন্তর্জাতিক রোবফেস্ট , সম্মেলন আয়োজনে আর্থিক সাহায্য সহযোগিতা প্রয়োজন । আমরা মনেকরি যদি আমাদের কার্যক্রমগুলো এগিয়ে নিতে পারি তাহলে বাংলাদেশকে রোবটিক্স ও আধুনিক প্রযুক্তিতে সত্যিকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমরা ভূমিকা রাখতে পারব এবং স্বপ্নগুলো পূরণ হবে।
ফেসবুক পেজ : https://www.facebook.com/JBRATRC/
যেকোন যোগাযোগের জন্য : ferhan_ferdous@hotmail.com

Exit mobile version