TechJano

তালিকাভুক্ত দুই কোম্পানির লভ্যাংশ ঘোষণা

sharemarket logo

Sharemarket

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।
সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬৪ পয়সা। আগের হিসাব বছরে ইপিএস ছিল ২ টাকা ৮৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৭৮ পয়সা (পুনর্মূল্যায়িত), আগের হিসাব বছরে যা ছিল ৩১ টাকা ৬১ পয়সা।
এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো প্রতিষ্ঠানটি। আর ২০১৯ ও ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। ২০১০ সালে পুঁজিবাজারে আসা ঢাকা ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ১২০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৪০ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৮৪ কোটি ৯৩ লাখ টাকা
সর্বশেষ ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ২৮ জুন সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ মে।
এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত অপর কোম্পানি এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের নগদ ১৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। আর ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৯৬ পয়সা।

Exit mobile version