TechJano

তৃতীয়বারের মতো ঢাকায় আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট

আগামী ১৫-১৬ নভেম্বর ২০১৮, ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি কমপ্লেক্স), খামারবাড়ি, ফার্মগেটে অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয়বারের মতো ‘আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট ২০১৮’। এ উপলক্ষ্যে গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিটের আয়োজক প্রতিষ্ঠান ডিসিআইকন লি.।

সংবাদ সম্মেলনে ‘অ্যাশরেই বাংলাদেশ অধ্যায়’ এর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মানস কুমার মিত্র বলেন, ‘বাংলাদেশে প্রচুর জনশক্তি রয়েছে। এ জনশক্তি ভাণ্ডারই আমাদের মূল শক্তি এবং অনুপ্রেরণার ক্ষেত্র। এই শক্তি ভাণ্ডারকে সঠিকভাবে কাজে লাগাতে হলে আমাদেরকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পদচারণ করতে হবে। ডাটা সেন্টার বিশ্বের যারা নিয়ন্ত্রক তাদের সংস্পর্শে আসতে হবে। তাদের সংষ্পর্শে আসার মোক্ষম ক্ষেত্র তৈরি করে দিয়েছে ডিসি আইকন ডাটা সেন্টার টেকনোলজি সামিট।’

তিনি আরো জানান, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে উন্নত দেশের তুলনায় আমরা অনেক পিছিয়ে রয়েছি। এই পিছিয়ে থাকার ক্ষেত্রকে কিছুটা হলেও কমিয়ে আনার জন্য আমরা ডাটা সেন্টার টেকনোলজি সামিটের আয়োজন করেছি। আমরা একটি লক্ষ্য নিয়ে ডাটা সেন্টার টেকনোলজি সামিটের আয়োজন করেছি আর তা হলো- আপামর শিক্ষিত শ্রেণিকে এই খাতে উত্সাহিত করার মাধ্যমে সময়োচিত এবং প্রাসঙ্গিক কারিগরি শিক্ষাদান করে এই খাতকে আরো বেগবান করে তোলা। আমরা যদি সঠিকভাবে এদেরকে গড়ে তুলতে পারি তবে আগামীতে তথ্যপ্রযুক্তির এই খাত অর্থাত্ ডাটা সেন্টার খাতটি আরো সমৃদ্ধি লাভ করবে এবং দেশে সৃষ্টি হবে আন্তর্জাতিক মানের প্রকৌশলী। এর মাধ্যমে আরা অর্থনৈতিক, কারিগরি ইত্যাদি ক্ষেত্রে লাভবান হতে পারি।

সংবাদ সম্মেলনে আরো জানান হয়, ডাটা সেন্টার বিশেষজ্ঞগণের সম্প্রতির একটি গবেষণায় বলা হয়েছে যে, ‘অদক্ষ, অনগ্রসর কারিগরি সঞ্চালক নিয়োগ বা প্রয়োগ, আধুনিক বিজ্ঞানের শক্তির উত্স বিদ্যুত্ খাতকে যুগোপযোগী করে ব্যবহার করতে না পারার কারণে ডাটা সেন্টারের অবকাঠামোগত উন্নয়নে প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।’ এই বিষয়টিকে সামনে রেখে ডাটা সেন্টারে উত্সাহী কোনো প্রতিষ্ঠানের কর্ম বিধায়ক, সঞ্চালক বা ব্যবস্থাপকদের সঙ্গে বিস্তারিত আলোচনার জন্য সামিটে ব্যবস্থা রেখেছে আয়োজক প্রতিষ্ঠান ডিসিআইকন-এর সিইও মাসুদ পারভেজ।

উল্লেখ্য, আয়োজিত ডাটা সেন্টার সামিটে তথ্যপ্রযুক্তির বিভিন্ন দিক ও ডাটা সেন্টার সম্পর্কে বিস্তারিত তুলে ধরবেন আমেরিকা, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, ইতালি, ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ থেকে আগত ও বাংলাদেশের স্বনামধন্য বিশেষজ্ঞগণ। ডাটা সেন্টার সামিটে অংশগ্রহণ করতে চাইলে আগ্রহীরা অনলাইনে রেজিস্ট্রেশন করে নিতে পারেন www.dcicon.com.bd থেকে। আগ্রহীদের জন্য সামিটেও রেজিস্ট্রেশন ব্যবস্থা থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিসিআইকনের সিইও মাসুদ পারভেজ-সহ সংশ্লিষ্ট আরো অনেকে উপস্থিত ছিলেন।

Exit mobile version