TechJano

দেশব্যাপী চলছে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন

১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-এর বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)-এর কার্যক্রম। এই অলিম্পিয়াড থেকে বিজয়ী দল অংশ নেবে ১৫তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও)। ৪র্থ বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও) এর আয়োজন করেছেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্বগুলো অনুষ্ঠিত হবে আটটি শহরে। অঞ্চলগুলো হচ্ছে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, দিনাজপুর ও নেত্রকোনা। এর বাইরে অনলাইনে হবে একটি ই-অলিম্পিয়াড। অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে তিনটি ক্যাটাগরিতে— জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম), সেকেন্ডারি (নবম ও দশম) ও বিশেষ (একাদশ ও দ্বাদশ, ১ জানুয়ারি ২০০৩-এর পর যাদের জন্ম)।

দেশজুড়ে চলছে আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশন। একজন শিক্ষার্থী সুবিধামত যে কোন একটি অঞ্চলে অংশ নিতে পারবে। “আগে এলে আগে পাবে” ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী রেজিস্ট্রেশনের সুযোগ পাবে। ই-অলিম্পিয়াড সবার জন্য উন্মুক্ত। ই-অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন করতে হবে বিডিজেএসও-এর ওয়েবসাইটে: bdjso.org।

রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ করা যাবে এই ঠিকানায়-

১. ঢাকা অঞ্চল: শেলটেক নিরিবিলি (২য় তলা), ২১০/২ এলিফেন্ট রোড, ঢাকা। মোবাইল: ০১৮১১২০৮৯৬৬

২. চট্টগ্রাম অঞ্চল : বাংলাদেশ শিশু একাডেমী, হিল ভিউ রেসিডেন্সিয়াল এরিয়া, পাঁচলাইশ, চট্টগ্রাম। মোবাইল: ০১৫২১৩২৮৮৪২

৩. খুলনা অঞ্চল: সানশাইন এডুকেশন কেয়ার, ১৪ পুলিশ লাইন পূর্ব গলি, খুলনা। মোবাইল: ০১৬১০১৩৫৭৯০

৪. রাজশাহী অঞ্চল: রাজশাহী হাতেম ফাউন্ডেশান পাঠাগার,মহিষবাথান, (হড়গ্রাম বাজার সংলগ্ন) রাজপাড়া,রাজশাহী।মোবাইল: ০১৭১৬১৯৪৪৭১

৫. বরিশাল অঞ্চল: ডি ডব্লিও এফ নার্সিং কলেজ, সি এন্ড বি রোড, বরিশাল। মোবাইল:০১৬৭১৬৩৯১৬১

৬. সিলেট অঞ্চল: বিজ্ঞানের জন্য ভালোবাসা টেন্ট, অর্জুনতলা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মোবাইল: ০১৬১৪৩৩৩০২৪

৭. দিনাজপুর অঞ্চল: দিনাজপুর ম্যাথ ক্লাব, সদর হাসপাতাল মোড়, গুলকুঠি রোড, দিনাজপুর। মোবাইল: ০১৭০১৪৮৯৮১৮

৮. নেত্রকোনা অঞ্চল: নেত্রকোণা সিটি কলেজ (আঞ্জুমান স্কুলের বিপরীতে), মোক্তারপাড়া, নেত্রকোণা। মোবাইল:
০১৭৮৫৬৭২০১৫

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্টের প্রথম সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসও-এর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বাছাইকৃতরা অংশ নিবে ৪র্থ বিডিজেএসও ক্যাম্পে। ক্যাম্প থেকে নির্বাচন করা হবে বতসোয়ানায় যাওয়ার জন্য ৬ সদস্যের বাংলাদেশ আইজেএসও দল। উল্লেখ্য,এই আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

Exit mobile version