TechJano

দেশে এলো নকিয়ার ‘ব্যানানা ফোন’!

জনপ্রিয় নকিয়ার ‘ব্যানানা’ ফোন হাজির হয়েছে এবারের স্মার্টফোন ও ট্যাব মেলায়। আনুষ্ঠানিক পরিচয়ে তার মডেল নম্বর ৮১১০ ফোরজি। স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফিরিয়ে এনেছে নকিয়া ৮১১০। একসময় ‘দ্য ম্যাট্রিক্স’ চলচিত্রের কারণে মডেলটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। নতুন ফোনটিতেও স্লাইডিং আছে, নতুন ফিচারের মধ্যে রয়েছে ফোরজি নেটওয়ার্ক সমর্থন, ব্যাক ক্যামেরা ও নতুন অপারেটিং সিস্টেম ইউনওএস।

অল্প বাঁকানো বডির কারণে একে ব্যানানা ফোন বলতেন অনেক ব্যবহারকারী। সেটি মনে করিয়ে দিতেই নকিয়া ৮১১০ (২০১৮) সংস্করণে কালোর পাশাপাশি হলুদ রঙ থাকবে। ফোনটিতে ফোরজির পাশাপাশি ওয়াই-ফাই এর মাধ্যমেও ইন্টারনেট ব্যবহার করা যাবে। ফোরজি হটস্পট হিসেবেও ব্যবহার করা যাবে নকিয়া ৩১১০। টানা ব্যাকআপ দেয়ার জন্য ফোনটিতে থাকছে ১২০০ এমএএইচ ব্যাটারি। ফোনটির মূল্য ধরা হয়েছে ৭৯ ইউরো। নকিয়া ৩৩১০ এর জনপ্রিয়তা এত বেশি হবে সে সময় কেউ ধারণা করতে পারেনি। হয়তো নকিয়া ৮১১০ ফোনটিও সেরকম জনপ্রিয়তা পাবে।

ফোনটি পুরোপুরি ফিচার ফোন বলা যাবে না, বরং স্মার্টফোন আর ফিচার ফোনের মাঝামাঝি বলা যেতে পারে। যারা আগে জাভা ফোন ব্য়বহার করেছেন তাদের কাছে এর ফিচার নতুন লাগবে না। ফোনটিতে থাকছে দুটি সিমকার্ডে ফোরজি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। মোবাইল সাইটও ব্রাউজ করার সুবিধা দেয়া হয়েছে।

ফোনটি স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৮র নকিয়ার স্টলে পাওয়া যাচ্ছে। মূল্য ৭ হাজার ২০০ টাকা।

Exit mobile version