TechJano

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সহিংস উগ্রবাদ ও সাইবার অপরাধ সচেতনতা সেমিনার

সহিংস উগ্রবাদী কর্মকাণ্ডে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা হচ্ছে। এ থেকে উত্তরণে সমাজে নৈতিক শিক্ষার চর্চা বাড়াতে হবে। এছাড়াও ইন্টারনেটে গুজব ছড়ানো প্রতিরোধ, প্রযুক্তি ব্যবহারে সচেতনতা তৈরি, আচরণগত পরিবর্তন ও সুরক্ষার সংস্কৃতি গড়ে তোলার তাগিদ দিয়েছেন আলোচকরা।বৃহস্পতিবার বিকেলে রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী এক কর্মশালায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন।

‘সাইবার অপরাধ সচেতনতা ও সহিংস উগ্রবাদ প্রতিরোধ’ বিষয়ক সেমিনার আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)। বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সম্প্রীতি প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচি আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নাজমুল আহসান খান।

নাজমুল আহসান খান বলেন, প্রযুক্তি ব্যবহার করতে গিয়ে আমরা সবাই কম-বেশি সাইবার অপরাধের শিকার হচ্ছি। বুঝে না বুঝে অনেকে সাইবার অপরাধে জড়িয়ে পড়ছেন। দেশে এ ধরনের অপরাধ প্রতিরোধে ডিজিটাল নিরাপত্তা আইনে কঠোর শাস্তির বিধান রয়েছে। এসব বিষয়ে জনসচেতনতা তৈরি করা জরুরি।

সেমিনারে সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা দেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মেহেদী হাসান। তিনি বলেন, সহিংস উগ্রবাদী কর্মকাণ্ডে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে। প্রযুক্তির অপব্যবহার প্রতিরোধে সমাজে নৈতিক শিক্ষার চর্চা গুরুত্বপূর্ণ। সেমিনারে অন্যদের মধ্যে ছিলেন সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান ও দফতর সম্পাদক মমিনুল ইসলাম।

Exit mobile version