TechJano

পডকাস্টের ভবিষ্যৎ কি রকম? কত টাকা আসে?

অনেকেই পডকাস্ট তৈরির কাজ করছেন। কিন্তু জানেন কি এর ভবিষ্যৎ কেমন? এক কথায় বলতে গেলে-পডকাস্টের ভবিষ্যৎ ভালো। এ ক্ষেত্রে ভালো করা সম্ভাবনা আছে। এ জন্য লেগেে থাকতে হবে। উন্নত মানের পডকাস্ট তৈরি করে ধৈর্য নিয়ে এগুতে হবে।

বাংলাদেশে পডকাস্ট তৈরিতে সবার জন্য উৎসাহ দাতা হিসেবে কাজ করছেন সার্চ ইংলিশ ও ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশের উদ্যোক্তা রাজীব আহমেদ। তাঁর ভাষ্য, পডকাস্টই ভবিষ্যতের বড় একটি ক্ষেত্র হয়ে দাঁড়াবে। যাাঁরা এখাতে সময় দেবে এবং কষ্ট করে শিখবে তারা সফল হবে।

রাজীব আহমেদের কথার প্রতিফলন পাওয়া যাবে সাম্প্রতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, খবর পাওয়ার ক্ষেত্রে ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে পডকাস্ট। যুক্তরাষ্ট্রে ৩৩ শতাংশ ও যুক্তরাজ্যে ১৮ শতাংশ মানুষ পডকাস্ট ব্যবহারের কথা জানান। এর বাইরে সারা বিশ্বেই পডকাস্টের মাধ্যমে খবর শোনার চাহিদা বাড়ছে।

যাঁরা পডকাস্ট তৈরি করছেন তারা সাম্প্রতিক খবরগুলোকে পডকাস্টের মাধ্যমে তুলে ধরলে বেশি সাফল্য পাবেন।

যাঁরা নিজস্ব ব্লগ তৈরি করে এগিয়ে যেতে চান তাঁদের জন্য অবশ্যই নিশ বেছে নিতে হবে। পডকাস্ট তৈরির সময় শ্রোতাদের কথা মাথায় রাখতে হবে। কাদের জন্য উপযোগী করে তা তৈরি করা হচ্ছে সেটা খেয়াল রাখতে হবে।

একটি বিষয় লক্ষ্যণীয়। ফেসবুক কিন্তু এখন লিংক শেয়ার করে খবর দেওয়ার গুরুত্ব কমিয়ে দিচ্ছে। মানুষও এ ধরনের খবর পড়ছে কম। তাই পডকাস্টের গুরুত্ব বাড়ছে। একটি ভালো পডকাস্ট ভাইরাল হতে কতক্ষণ?

রয়টার্স ইনস্টিটিউটের প্রতিবেদনে বলা হয়, পাঁচটি মহাদেশের ৩৭টি দেশের মানুষের মধ্যে গবেষণা চালানো হয়। তাতে দেখা যায়, যুক্তরাষ্ট্রে গত বছরের তুলনায় এ বছর খবরের জন্য সামাজিক যোগাযোগের ব্যবহার ৬ শতাংশ কমে গেছে।

গবেষণা নিবন্ধের প্রধান লেখক নিক নিউম্যান বলেছেন, ফেসবুকে খবর খুঁজে পাওয়া, পোস্ট করা ও শেয়ার করার হার কমে যাওয়ায় সামাজিক যোগাযোগের মাধ্যমে মানুষের খবর গ্রহণের হার কমে গেছে।

পডকাস্টকে গুগল খুব গুরুত্ব দিচ্ছে, এ কথা মনে রাখা জরুরি। যাঁরা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাঁদের জন্য পডকাস্ট শোনার অ্যাপ এনেছে তারা।

যাঁরা পডকাস্ট নিয়ে কাজ করেন তাঁদের আয়ের চিন্তা নেই। কারণ পডকাস্ট থেকে প্রচুর আয় করা সম্ভব। মিডিয়াম নামের একটি অনলাইন সাইটের তথ্য অনুযায়ী, মাসে দেড় হাজার ডলার আয় করা মামুলি ব্যাপার।
কিভাবে আয় হবে:
১. বিজ্ঞাপন
২.স্পন্সরশিপ
৩. মেম্বারশিপ/সাবসক্রিপশন মডেল
৪. সরাসরি জব
৫. লাইভ ইভেন্টস

২০১৭ সালে পডকাস্টে ২১৭ মিলিয়ন ডলার ব্যয় করেছে বিভিন্ন কোম্পানি।

তাই এখনই পডকাস্ট ভিত্তিক স্টার্টআপ তৈরি করার উপযুক্ত সময়।

জেনে নিন: 

পডকাস্ট কি? কিভাবে পডকাস্ট করবেন? এর লাভ কি?

Exit mobile version