TechJano

পডকাস্ট কি? কিভাবে পডকাস্ট করবেন? এর লাভ কি?

পডকাস্ট হচ্ছে এক ধরনের অডিও শো বা সিরিজ যা মোবাইল বা কম্পিউটার ডিভাইসে ধারণ করে যেকোন সময় বা যেকোন পরিস্থিতিতে শোনা যায়। একে এখন নানা পেশাদার কাজে লাগাতে পারেন।

কিভাবে পডকাস্ট করা যায়
আগে বিনোদন বা নিউজ পাওয়ার জন্য রেডিও ছিল অন্যতম একটি মাধ্যম কিন্তু বর্তমানে তথ্য-প্রযুক্তির উদ্ভাবনে রেডিওর স্থলে পডকাস্টের উত্থান বেশ আশাব্যঞ্জক।রেডিও প্রোগ্রামের জন্য একটি নির্দিষ্ট স্টুডিও ও একটি টিমওয়ার্কের প্রয়োজন ছিল কিন্তু পডকাস্টের জন্য আপনি চাইলে আপনার ব্যক্তিগত কক্ষকেই স্টুডিও হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি চাইলে তা একাকী করতে পারেন অথবা কয়েকজনের টিমওয়ার্কেও করতে পারেন।

পডকাস্টের সুবিধা:
পডকাস্টের একটি বড় সুবিধা হলো যেকোন জায়গায় যেকোন পরিস্থিতিতে পডকাস্টের মাধ্যমে প্রোগ্রাম তৈরি করতে পারেন বা শ্রবণ করতে পারেন এবং এই সুবিধাটিই রেডিও প্রযুক্তি থেকে পডকাস্টকে পৃথক ও অনন্য করেছে। পডকাস্টকে আপনি বিনোদন বা শিক্ষামূলক যেকোন মাধ্যমেই কাজে লাগাতে পারেন। যেকোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর সিরিজ আকারে প্রোগ্রাম প্রচার করতে পারেন। আপনার ব্যক্তিত্বকে অডিয়েন্সের নিকট তুলে ধরার জন্য পডকাস্টই সেরা মাধ্যম হতে পারে। মত প্রকাশের খুব স্বাধীন একটি মাধ্যম হচ্ছে পডকাস্ট যেখানে কনটেন্ট প্রচারের জন্য আপনি সর্বোচ্চ স্বাধীনতা উপভোগ করবেন। পডকাস্টে আপনি যা ইচ্ছে তাই শুনাতে পারেন এবং যা শুনতে চান তাই শুনতে পারেন মানে উভয়ের জন্য রয়েছে অফুরন্ত স্বাধীনতা।

পডকাস্টের সম্ভাবনা
এ খাতটি সম্ভাবনাময়। পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাষ্টে ২০০৯ সালে অডিয়েন্সের সংখ্যা ছিল ২৫ মিলিয়ন এবং ২০১৪ সালে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭৫ মিলিয়নে। চিন্তা করে দেখুন ৫ বছরে ৩ গুণ অডিয়েন্স বৃদ্ধি পেয়েছে যা বর্তমানে ক্রমবর্ধমান হারে বেড়ে চলছেই। পডকাস্টের সুবিধা উপভোগের বিভিন্ন মাধ্যম রয়েছে যার মধ্যে মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ বা কম্পিউটার, ইউটিউব, ওয়েবসাইট ও পডকাস্টের এপস সহ নানাবিধ মাধ্যম বেশ জনপ্রিয়। গবেষণায় দেখা গেছে যে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারী লোকজনই পডকাস্টের মূল অডিয়েন্স এবং অধিকাংশই পডকাস্ট ব্যবহারের ক্ষেত্রে মোবাইল ফোনকেই প্রাধান্য দিয়ে থাকে।

পডকাস্ট এবং সম্প্রচারের মধ্যে পার্থক্য কি?

• আপনি একটি পডকাস্ট ‘লাইভ’ শুনতে পারেন বা আপনি যদি এই ওয়েবসাইটের সদস্য হন তবে আপনি যখন এই অডিও ফাইলটি আরএসএস ফিডের মাধ্যমে বিতরণ করা হয় তখন আপনি ইচ্ছা করেন। অন্যদিকে, কেউ শুনতে বা একটি সম্প্রচার দেখতে পারেন, এবং কোন ডাউনলোড জড়িত আছে।

• পডকাস্টিং কেবল ইন্টারনেটের মাধ্যমে সঞ্চালিত হয় যখন সম্প্রচার রেডিও, টেলিভিশন এবং কেবল টেলিভিশনের মত বিভিন্ন মাধ্যমের মাধ্যমে করা হয়।

• আজকের অধিকাংশ রেডিও স্টেশনগুলি নিয়মিত সম্প্রচার ছাড়া পডকাস্ট বিতরণ শুরু করেছে।

• বিতরণ করার পর আপনি যেকোনো সময় পডকাস্ট শুনতে পারেন, ততক্ষণ আপনি কেবল একটি এমপি 3 ফাইল শুনতে পারেন যখন এটি রেডিওতে সম্প্রচারিত হয়।

তথ্যসূত্র: কামরুল হাসান, ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ ব্লগ

Exit mobile version