TechJano

পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু এ বছরেই

চলতি বছরেই পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বুধবার সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপ’-এ তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শতকরা প্রায় ৯৫ ভাগ ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল দিয়ে ব্যবহার করেন। এ ক্ষেত্রে সব থেকে বড় যে প্রযুক্তির দরকার তা হলো ফোর-জি অন্তত থাকতে হবে। ফলে আমাদের জন্য চ্যালেঞ্জ ছিলো আমরা ফোর-জি সম্প্রসারণ করতে পারি কি না। আমরা ২০২০ সালে প্রায় সবগুলো অপারেটার দিয়ে ফোর-জি সম্প্রসারণ করতে পেরেছি। কিন্তু এখনো যান্ত্রিক কিছু অসুবিধা রয়ে গেছে।

তিনি বলেন, পৃথিবীতে এখন পঞ্চম প্রজন্মের প্রযুক্তি। এটাকে আমরা ফাইভ-জি বলি। আপনারা জেনে খুশি হবেন ২০২১ সালের মধ্যে ফাইভ-জি পরীক্ষামূলকভাবে চালু করবো। ২০২২ সালে আমরা এর সম্প্রসারণ করবো। আমরা আশা করবো ২০২২ সাল থেকেই আমাদের সব অপারেটর ফাইভ-জি প্রযুক্তি বিকাশ ঘটাতে সক্ষম হবে।

প্রযুক্তিতে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করে। আমরা মোবাইল ফোন রফতানি করি। আমরা ল্যাপটপ এবং ডিজিটাল ডিভাইস রফতানি করি। এখন বাংলাদেশে যে মোবাইলের দরকার আছে তার প্রায় ৬০ ভাগ দেশে তৈরি হচ্ছে। স্মার্টফোন প্রায় ৮৫ শতাংশ দেশে তৈরি হচ্ছে।

Exit mobile version