TechJano

পৃষ্ঠপোষকতা, গাইডলাইন ও প্রণোদনা নারী উদ্যোক্তাদের এগিয়ে দেবে

প্রয়োজনীয় তথ্য ও গাইডলাইন, আর্থিক ও মানসিক সাপোর্ট এবং প্রোডাক্ট, মার্কেট ও আর্থিক ব্যবস্থাপনায় প্রশিক্ষণ নারী উদ্যোক্তাদের পরবর্তী ধাপে উত্তরণের সহায়ক। তাই এসব খাতে সংশ্লিষ্টদের এগিয়ে আসা প্রয়োজন। ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুল হকের নামে নারী উদ্যোক্তাদের একটি কোহর্টের উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ও অংশগ্রহণকারীগণ এই মত ব্যক্ত করেছেন। ১৮ মার্চ শুক্রবার ঢাকার ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক বিল্ডিং এর ৭১ মিলনায়তনে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন আনিসুল হক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ড. রুবানা হক। আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের যৌথ আয়োজনে ৭ মাস ব্যাপী এই কোহর্টে ৩৪ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছে। সহযোগিতায় রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের আনিসুল হক স্টাডি সেন্টার, ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিওরশিপ ডিপার্টমেন্ট এবং নাগরিক টিভি।

‘ব্যবসা করলে কী করে অন্যের কল্যাণ হয়, ব্যবসায়ী হিসেবে তা মাথায় রাখা অত্যন্ত জরুরী, তাতে উদ্যোগেও সফল হওয়া যায়। তাই এ বিষয়টি নারী উদ্যোক্তাদের সা সময় মনে রাখার পরামর্শ দেন রুবানা হক। তিনি আরো বলেন, যত বড় ব্যবসায়ী হোন না কেন সবসময় নিজের ভেতর থেকে তাড়িত হতে হবে, ক্ষুধার্ত থাকতে হবে এবং নিজের চাহিদা অন্যকে বোঝাতে হবে। তাহলেই আপনার চলার পথ সুগম হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা থেকে উদ্ধৃতি দিয়ে বলেন-
তোমার কীর্তির চেয়ে তুমি যে মহৎ/ তাই তব জীবনের রথ/পশ্চাতে ফেলিয়া যায় কীর্তিরে তোমার বারংবার।

অনুষ্ঠানে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মোঃ সবুর খান বলেন, আমরা কি চাই সেটা যদি উপস্থাপন করতে না পারি তাহলে নিজেকে সাহায্য করা সম্ভব হবেনা। আনিসুল হকের কর্মকান্ড থেকে শেখার সাথে সাথে বর্তমান ব্যবসা বাজার ও প্রযুক্তি ট্রেন্ড কোন দিকে যাচ্ছে তার সমন্বয় করে নিজের সমস্যা সমাধান করতে জানতে হবে।

টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ নেয়ামুল করিম বলেন, উদ্যোক্তা কোন চাকরি নয়, এটি ভালো লাগার জায়গা। চাকরির মত ৯টা-৫টা নয়, বরং ২৪ ঘন্টাই সময় দিতেই হয় একজন উদ্যোক্তাকে।

বে সাইড এনালিটিক্স এর পরিচালক শওকত হোসেন বলেন, পেশা হিসেবে ব্যবসা এখনো অনেক নিগৃহীত যা আমাদের ব্যবসায়ীদের জন্য তো বটেই, নারী উদ্যোক্তাদের জন্যেও অনেক বড় চ্যালেঞ্জের বিষয়।

আয়োজনের সহযোগীদের পক্ষে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিওরশিপ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ কামরুজ্জামান দিদার ।

এছাড়া অনুষ্ঠানে মেন্টরদের পক্ষে বক্তব্য রাখেন এফ এম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক গাজী তৌহিদুর রহমান, লেদারিনা প্রাইভেট লিমিটেড এর প্রতিষ্ঠাতা পরিচালক তাসলিমা মিজি, ব্র্যাক ব্যাঙ্ক এর এসএমই ব্যাঙ্কিং ডিভিশন এর উইমেন অন্ট্রোপ্রেনিওর সেল এর প্রধান খাদিজা মরিয়ম। অংশগ্রহণকারীদের পক্ষে বক্তব্য রাখেন বিডি এসিস্ট্যান্ট লিমিটেড এর সহ প্রতিষ্ঠাতা উম্মে কুলসুম পপি ও তুলিকা ইকো লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান চৌধুরী।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মোহাম্মাদি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নাভিদুল হক, কুসুমকলি এর ব্যবস্থাপনা পরিচালক নাজমা খাতুন, উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের (উই) এর প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশা, সিত্রিসিক্সটি এর সহ প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মাহজাবিন ফেরদৌস, ই-কুরিয়ার এর সিইও বিপ্লব ঘোষ রাহুল, শাহীনস হেল্পলাইন এর ফাউন্ডার এ্যান্ড সিইও মোঃ আমিনুল ইসলাম, ট্যান এর স্বত্বাধিকারী তানিয়া ওয়াহাব, আর্টেমিস এর সিইও সুমনা শারমিন, ব্র্যান্ডিলেনের সিইও লিজা আক্তার, আইপিডিসির হেড অব এসএমই মাহমুদুর রহমান, ঢাকা আহসানিয়া মিশনের মোহাম্মদ আনিসুল কবির জাসির প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্শ নেটওয়ার্কের সাধারণ সম্পাধন মুনির হাসান এবং স্বাগত বক্তব্য উপস্থাপন করেন চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের পরিচালক সাজ্জাত হোসেন।

আয়োজকরা জানান নির্বাচিতদের ছয় মাস ধরে প্রয়োজনীয় দিকনির্দেশনা ও সহায়তা দেওয়া হবে। এইসব সেশনে নারী উদ্যোক্তারা তাদের ব্যবসার বৃদ্ধির বিভিন্ন দিক সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি নির্দেশনা ও প্রশিক্ষণ পাবেন। অংশগ্রহণকারীরা নিজেদের ব্যবসার ধরণ বিশ্লেষণ করার পাশাপাশি কীভাবে তা বিস্তৃত করা যায় তার পরিকল্পনা তৈরি করবেন। এরপর তাদের পরিকল্পনা অনুযায়ী প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা হবে। এই সকল সেশনে মেন্টর ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট উদ্যোক্তা ও ব্যবসা বিশেষজ্ঞগণ।

উৎপাদন, বুটিক, খাবার, লেদার, পাটপণ্য, কারুশিল্প, আইটি, ই-কমার্স সহ বিভিন্ন পর্যায়ের নারী উদ্যোক্তাদের নিয়ে এই কোহর্ট আয়োজন করা হয়েছে। নির্বাচিত কোহর্ট সদস্যরা হলেন- শাবাব লেদারের মাকসুদা খাতুন, সাত রঙ এর ফারহানা ইয়াসমিন, এক্সট্রা মাইল এজ কেয়ার এর তাসলিমা সুলতানা, একাত্তর সোর্সিং লিমিটেড এর জোৎস্না বেগম, তুলিকা ইকো লিমিটেড এর ইসরাত জাহান , ফাইন ফেয়ার ক্র্যাফট এর মোছাঃ শাহান বেগম, আমরা পারি এর হাফিজা আক্তার রানি, ট্যাম ক্রিয়েশন এর তানহা আক্তার মুক্তা, শ্রদ্ধা এর ফাাহমিদা আহমেদ, এনেক্স লেদার এর তাহমিনা আক্তার চমক, ক্যাফে শূন্য এর হাসনাত জাহান, অনুভব বাই জেবা এর তালুকদার জেবা জাহান, বিডি এসিস্ট্যান্ট এর মোছাঃ উম্মে কুলসুম পপি, ওয়াসি ক্র্যাফট এর আফসানা ইয়াসমিন (দিবা), ফ্রেন্ডস কনসাল্টেন্সি এর শওকত আরা ফাতিমা মৌ, আশা ফুড মোছাঃ আসমা খাতুন, কারুশিল্প এর তাহুরা বানু, ধবল এর আসমা হক, এআর ফিজিওথ্যারাপি সেন্টার এর জেসমিন আক্তার , ফিউশন ফুড এন্ড জেবি কালেকশন এর ইসরাত জাহান বনানী, কেমকি বাংলাদেশ এর সায়মা সাদিয়া, পারফেকশন অফ পরিণীতা এর রওশন জাহান, পূর্ণতা ক্র্যাফট এর সাবিহা ইসলাম বিথী, সিজনস বুটিকানো থেকে জান্নাত সুলতানা, প্রয়াস এর নাসরিন জাহান সীমা, কাদম্বরি এর রাজবি তাসনিম, বাঙালি উর্মি রহমান, বেস্ট এইড এর শারমিন সোমা, সানট্রেন্ড এর সানজিদা, রঙ্গিমা এর রুবানা করিম, এআরবি ডিজাইন এর এনি রহমান বৃষ্টি, আইক্লে এর শিলা আক্তার, ডিএস ক্রিয়েশন সায়েদা ওয়াকিমুন্নেসা, ফারহানা’স ড্রিম এর ফারহানা আক্তার লাকি, আইকনিক ক্রিয়েশনস এর স্বর্ণা আক্তার।

Exit mobile version