TechJano

প্রথমবারের মতো চীনে অফিস খুলছে ফেসবুক

চীনে প্রথমবারের মতো নিজস্ব অফিস খুলতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক। দেশটিতে বিভিন্ন জটিলতার কারণে রেজিস্ট্রেশন আটকে থাকলেও সম্প্রতি লাইসেন্স পেয়েছে ফেসবুক। খবর-বিবিসি’র।

চীনে অফিস চালুর অনুমতি পেয়েছে ফেসবুক। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় বাজারটিতে কার্যক্রম শুরু করতে যাচ্ছে সামাজিক এই যোগাযোগ মাধ্যম। অবশ্য চীনে এখনও পর্যন্ত ফেসবুকের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

চীনে ফেসবুক অফিস চালু হলে এটাই হবে সে দেশে ফেসবুকের আনুষ্ঠানিক প্রবেশ। এ সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, চীনের ডেভেলপারদের সাহায্যের অন্যতম জায়গা হবে এটি। এছাড়া নতুন উদ্ভাবক ও স্টার্টআপগুলোকেও সাহায্য করবে ফেসবুক অফিস।

২০০৯ সাল থেকে চীনে ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে চীনা সরকার। দেশটিতে ইউটিউব, টুইটারসহ বেশকিছু জনপ্রিয় যোগাযোগ মাধ্যমও বন্ধ রয়েছে। চীনা নাগরিকরা শুধুমাত্র সরকার নিয়ন্ত্রিত কিছু অ্যাপস ব্যবহার করতে পারেন।

জানা গেছে, চীনে ফেসবুকের নিজস্ব অফিস খোলার লক্ষ্যে মাধ্যমটির প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ দেশটির বিভিন্ন কর্মকর্তার সাথে বৈঠক করেছেন। একইসঙ্গে চীনা ও ম্যানডারিন ভাষা শেখা শুরু করে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বড় মিডিয়ার বাজার চীনে। ফেসবুকের এই উদ্যোগ চীনের অর্থনীতি ও অনলাইন বাজারে ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তথ্যসূত্র: বিবিসি

Exit mobile version