TechJano

প্রযুক্তির সাহায্যে হারানো ফোনসহ বিভিন্ন জিনিস খুজে দেবে ডিএমপি

ঢাকা মহানগর পুলিশে ‘লস্ট অ্যান্ড ফাউন্ড’ নামে সেবা চালু হবে। এর মাধ্যমে হারানো ফোনসহ বিভিন্ন জিনিস প্রযুক্তির সাহায্যে উদ্ধার করার সেবা মিলবে। ঢাকা মহানগর পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) নাজমুল ইসলাম এ কথা বলেন। শনিবার রাজধানীতে আয়োজিত সাইবার সচেতনতা বিষয়ক এক কর্মশালায় এসব কথা জানান তিনি।
সাইবার সচেতনতা বিষয়ক এক কর্মশালায় সাইবার নিরাপত্তা প্রকৌশলী ও গবেষক মো. মেহেদী হাসান বলেন, সারা বিশ্বে রাষ্ট্রীয় পর্যায়েও সাইবার দুর্বৃত্তায়ন এখন বড় চ্যালেঞ্জ। যেকোনো গুরুত্বপূর্ণ খাতকে লক্ষ্য করে বড় ধরনের ক্ষতির মুখে ফেলতে পারে সাইবার দুর্বৃত্তরা। বাংলাদেশও এর বাইরে নয়। এজন্য এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
শনিবার রাজধানীতে আয়োজিত জাতীয় জাদুঘরে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও জেলা থেকে অংশ নেন সংগঠনের প্রায় ১০০ জন চ্যাম্পিয়ন সদস্য (সাইবার সচেতনতাকর্মী)।
অনুষ্ঠানে অপরাধ ও সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি আইন, সামাজিক সচেতনতামূলক কার্যক্রম নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা করেন মো. মেহেদী হাসান, সংগঠনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ ও সদস্য সচিব আব্দুল্লাহ হাসান।
আয়োজকরা জানান, স্বেচ্ছাসেবী এই কার্যক্রম আগামী ২০ মে চতুর্থ বর্ষে পদার্পণ করছে। এ উপলক্ষে সমাজে সাইবার সচেতনতায় নেতৃত্ব তৈরির উদ্দেশ্যে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এটি আয়োজন করা হয়।

Exit mobile version