TechJano

ফেসবুকের ৫ কৌশল

ফেসবুক এখন আর শুধু যোগাযোগের মাধ্যম হিসেবেই সীমাবদ্ধ নেই। এখন খবরের প্রাথমিক উৎসের পাশাপাশি অনলাইনে মানুষকে খুঁজে বের করার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। সময়ের সঙ্গে ফেসবুকে এসেছে বেশ কিছু পরিবর্তন। নিজের নিরাপত্তা ও সুর¶ার জন্য এসব হালনাগাদ পরিবর্তন সম্পর্কে জেনে রাখা ভালো। এতে অনেক দরকারি ফিচার আছে যা জানা থাকলে অনেক কাজে সুবিধা পাওয়া যায়। জেনে নিন ৫ কৌশল।

অন দিস ডে: ফেসবুক খুললে দেখতে পান, আগের বছর এই দিনে আপনি কী পোস্ট দিয়েছিলেন কিংবা গুরুত্বপূর্ণ ঘটনা কী ছিল। মূলত পুরনো ঘটনা মনে করিয়ে দিতেই ফেসবুকের এ আয়োজন। তবে চাইলে বিগত প্রতিটি বছর ফেসবুকে আপনি সংশ্লিষ্ট দিনে কী করেছিলেন, তা জেনে নিতে পারেন। এ কারনেই ‘অন দিস ডে’ ফিচারটি।

লগইন পর্যালোচনা: ফেসবুক ব্যবহারকারীকে অনেক সময় বিভিন্ন ধরনের যন্ত্র যেমন ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন প্রভৃতি থেকে ফেসবুকে ঢুকতে হয়। আবার একেকবার একেক রকম ব্রাউজার ব্যবহার করতে হয়। সেটিংসে গিয়ে সিকিউরিটিতে ঢুকে হোয়্যার ইউ আর লগড ইন দেখুন। সম্প্রতি কোথা থেকে ফেসবুকে লগইন করা হয়েছে, তা দেখতে পাবেন। এখান থেকে ডিভাইসের নাম ও সম্ভাব্য অবস্থানও দেখতে পাবেন। আপনার অ্যাকাউন্টে অনাকাঙ্¶িতভাবে কেউ ঢুকেছে কি না, তা-ও দেখতে পাবেন। সন্দেহজনক কিছু দেখলে দ্রুত তা মুছে দিন এবং ফেসবুকের পাসওয়ার্ড বদলে জটিল পাসওয়ার্ড দিন।

বিজ্ঞাপন নিয়ন্ত্রণ: ফেসবুকে অনেক সময় বিরক্তিকর বিজ্ঞাপন দেখাতে পারে। তবে বিজ্ঞাপন দেখা পুরোপুরি বন্ধ করার উপায় নেই। চাইলে নিউজ ফিডে পছন্দের বিজ্ঞাপন ঠিক করে দেওয়া যায়। ফেসবুকের অ্যাড প্রিফারেন্স পেজে গিয়ে অপছন্দের বিজ্ঞাপন সরিয়ে দেওয়া যায়।

তথ্যের কপি: ফেসবুকে আপনি যত তথ্য দিয়েছেন চাইলে তা ডাউনলোড করে নিতে পারেন। আপনি ফেসবুকে আপনার সমস্ত ছবি, পোস্ট, নিজের মূহুর্তগুলো ডাউনলোড করে রাখতে পারেন। যদি কোনো কারণে আপনি এ সাইট থেকে দূরে থাকতে চান সে ¶েত্রে আপনার সমস্ত তথ্য ডাউনলোড করে রাখতে পারেন।

ফেসবুকে উত্তরসূরি: মানুষের মৃত্যুর পরও ফেসবুক অ্যাকাউন্ট থেকে যায়। এটা তাঁর ডিজিটাল সম্পদ। তাই এর উত্তরসূরি রেখে যাওয়া সম্ভব। মানুষ চলে যাওয়ার পর তাঁর ফেসবুক কে দেখভাল করবে, তা আগেই ফেসবুককে জানিয়ে যাওয়া যায়। ফেসবুক সেটিংস থেকে সিকিউরিটিতে গিয়ে লিগাসি কন্টাক্ট নির্বাচন করা যাবে। সেখান থেকে একজনকে উত্তরসূরি নির্বাচন করে তাঁকে অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দেওয়া যাবে। তথ্যসূত্র: আইরিশ টাইমস।

Exit mobile version